BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিপদ বুঝলে আগেই পাকিস্তানে পরমাণু হামলা চালাবে ভারত’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 27, 2017 8:15 am|    Updated: December 26, 2019 4:41 pm

India may junk 'no first use' policy, says nuke expert

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে পাল্টে যায় রণনীতি। পরিবর্তন আসে নীতিগত ও কৌশলগত ব্যবহারে। তাই এবার যুগের সঙ্গে তাল মিলিয়ে সামরিক নীতি ও রণকৌশলে আমূল পরিবর্তন আনতে চলেছে ভারত। একটি দ্বায়িত্বশীল পরমাণু শক্তিধর দেশ হিসেবে এতদিন ‘নো ফার্স্ট ইউজ’ নীতি মেনে চলছে ভারত। এই নীতি অনুযায়ী কোনও পরিস্থিতিতেই প্রথমে পরমাণু হামলা চালাবে না ভারত। তবে কেউ পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে তার যোগ্য জবাব দেওয়া হবে। তবে এবার প্রতিরক্ষা ক্ষেত্রে পরিবর্তিত প্রেক্ষাপটে এই নীতি ছাড়তে চলেছে নয়াদিল্লি। এমনটাই জানিয়েছেন দক্ষিণ এশিয়া এবং পরমাণু যুদ্ধ বিষয়ক বিশেষজ্ঞ বিপিন নারাং।

[এবার সরাসরি মুম্বই থেকে উড়ে যাওয়া যাবে উত্তরবঙ্গে]

আমেরিকার ম্যাসাচ্যুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির একটি অনুষ্ঠানে নারাং বলেন, বিপদ বুঝলে পাকিস্তানকে কোনও সুযোগ না দিয়ে আগেই সে দেশে পরমাণু হামলা চালাবে ভারত। তাঁর মতে, এই হামলা সীমিত পর্যায়ে হবে না। পাকিস্তানকে পাল্টা আক্রমণের কোনও সুযোগ না দিয়ে, সে দেশে জুড়ে ভীষণ পরমাণু হামলা চালিয়ে পাকিস্তানের সমস্ত অস্ত্রভাণ্ডার নষ্ট করে দেবে ভারতীয় সেনা। নিজের মতের সমর্থনে নারাং জানিয়েছেন যে, ভারতের রণকৌশলে যে আমূল পরিবর্তন হতে চলেছে সে বিষয়ে তাঁর সঙ্গে একমত ভারতীয় সেনার প্রাক্তন কমান্ডার লেফটেনেন্ট জেনারেল বিএস নাগাল। এছাড়াও প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশংকর মেননও তাঁর লেখা একটি বইয়ে উল্লেখ করেছেন যে ‘নো ফার্স্ট ইউজ’ নীতি ত্যাগ করতে চলেছে ভারত।

[হিন্দুদের হত্যা-মন্দির ভাঙায় অভিযুক্ত তিতুমীর, বিতর্কে রাজ্যের পাঠ্যপুস্তক]

চিন ও পাকিস্তানকে নজরে রেখেই পরমাণু নীতিতে এই আমূল পরিবর্তন আনতে চলেছে ভারত বলে জানিয়েছেন নারাং। পাকিস্তানের ক্রমবর্ধমান পরমাণু অস্ত্রভাণ্ডারে শঙ্কিত নয়াদিল্লি। এছাড়াও পাকিস্তানের পরমাণু অস্ত্র জেহাদিদের হাতে পড়তে পারে বলেও আশংকা করছে ভারত। ইতিমধ্যে, বেশ কয়েকবার ভারতের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকিও দিয়েছে পাকিস্তান। যুদ্ধ শুরু হলে পাকিস্তানের সাহায্যে এগিয়ে আসতে পারে চিন। তাই এবার নিজেকে তৈরি করছে ভারত। ইতিমধ্যে, পাক সীমান্তে ‘স্পাইডার’ মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করেছে ভারত। পাকিস্তানের যে কোনও মিসাইল ধ্বংস করে দিতে সক্ষম স্পাইডার। এছাড়াও চিন সীমান্তে মোতায়েন করা হয়েছে অত্যাধুনিক এয়ার ডিফেন্স ও সুখোই যুদ্ধ বিমান। সম্প্রতি, ইন্টারসেপ্টর মিসাইলের ও সফল উৎক্ষেপণ করেছে ডিআরডিও। শুধু তাই নয় আমেরিকা, জাপান ও ভিয়েতনামের সঙ্গে সামরিক সহযোগিতাও বাড়িয়ে তুলছে নয়াদিল্লি।

[গড়াপেটার ছায়া বাংলাদেশের শততম টেস্টে, নজরে শ্রীলঙ্কার এক ক্রিকেটার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement