BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

যুদ্ধ জর্জর সিরিয়ার পাশে দাঁড়াল ভারত, ত্রাণ সামগ্রী পাঠিয়ে সাহায্য নয়াদিল্লির

Published by: Monishankar Choudhury |    Posted: February 26, 2021 9:53 am|    Updated: February 26, 2021 9:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহযুদ্ধে রক্তাক্ত সিরিয়া (Syria)। আমেরিকা ও রাশিয়ার ক্ষমতা বিস্তারের লড়াইয়ে মধ্যপ্রাচ্যের দেশটি কার্যত দাবার বোর্ডে পরিণত হয়েছে। আর খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। আসাদপন্থী ও বিদ্রোহীদের লড়াইয়ে গুঁড়িয়ে গিয়েছে হাসপাতাল। প্রচণ্ড অভাব দেখা দিয়েছে খাবার ও পানীয় জলের। এহেন সংকটে দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত।

[আরও পড়ুন: সীমান্তে শান্তি ফেরানোর চেষ্টা ভারত ও পাকিস্তানের, প্রশংসা রাষ্ট্রসংঘের মহাসচিবের]

শুক্রবার রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানিয়েছেন, এই সংকটের সময় সিরিয়ার জনগণের পাশে দাঁড়িয়েছে ভারত। তিনি বলেন, “দেশটিতে চলা প্রচণ্ড ডামাডোলের সময় সিরিয়ার জনগণের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছে ভারত। চলতি মাসের শুরুর দিকে আমাদের কাছে জরুরি ভিত্তিতে সাহায্য চেয়ে আরজি জানিয়েছিল সিরিয়ার সরকার। মানবিকতার খাতিরে সেই ডাকে সাড়া দিয়ে এপর্যন্ত ২ হাজার মেট্রিক টন চাল সে দেশে পাঠিয়েছি আমরা। তবে আন্তঃসীমান্ত ত্রাণ বিলি করার সময় দেশটির ভৌগলিক সীমানা, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সম্মান জানাতে হবে। এছাড়া, সে দেশে সব দলেরই উচিত ত্রাণকর্মীদের সুরক্ষা প্রদান করা।”

উল্লেখ্য, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে রয়েছে রাশিয়া ও ইরান। পালটা বিদ্রোহী বাহিনী ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফ্রন্ট’কে মদত দিচ্ছে আমেরিকা। ইসলামিক স্টেটের পতনের পর সিরিয়ায় শরণার্থীদের রক্ষা ও কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের নামে সিরিয়ার একটি অংশ দখল করেছে তুরস্ক। একই সঙ্গে আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহীদের উপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগও রয়েছে। এহেন জটিল পরিস্থিতিতে ইঙ্গিতে প্রেসিডেন্ট আসাদের পাশে থাকার বার্তা দিয়েছে নয়াদিল্লি। রাসায়নিক হাতিয়ার ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে ভারত সাফ জানিয়েছে, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এক্ষেত্রে নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত। রাসায়নিক হাতিয়ার নিয়ে রাজনীতি হওয়া উচিত নয়।

[আরও পড়ুন: সীমান্তে শান্তি ফেরানোর চেষ্টা ভারত ও পাকিস্তানের, প্রশংসা রাষ্ট্রসংঘের মহাসচিবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement