২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাশিয়ায় মহারণ! জঙ্গি নিকেশে যৌথ মহড়ায় নামবে ইন্দো-পাক সেনা

Published by: Tanujit Das |    Posted: August 25, 2018 4:17 pm|    Updated: August 25, 2018 9:19 pm

India-Pakistan-Russia to hold joint military drill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়ন্ত্রণ রেখায় প্রত্যেকদিনই সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে চলেছে পাক সেনা৷ পাশাপাশি, ভারতে সন্ত্রাস চালিয়ে যাওয়ার জন্য জঙ্গিদেরও মদত দিয়ে যাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই৷ এমন পরিস্থিতিতে প্রথমবার যৌথ সেনা মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে যুযুধান দু’পক্ষ, ভারতীয় সেনা ও পাক রেঞ্জার্স। রাশিয়ার মাটিতে অনুষ্ঠিত হওয়া চলা ‘পিস মিশন ২০১৮’ নামের একটি সামরিক মহড়ায় ঘটতে চলেছে এই ঐতিহাসিক ঘটনা।

[‘সেলাম’ নয় পাকিস্তানের এই স্কুলে পড়ুয়ারা বলছে ‘জয় শ্রীরাম’]

জানা গিয়েছে, রাশিয়ার ছেবারকুলে শুক্রবার থেকে শুরু হয়েছে কাউন্টার টেররিজম সেনা অভিযান। এতে কেবল ভারত ও পাকিস্তানের সেনারাই অংশগ্রহণ করছে না। পাশাপাশি থাকছে চিন, রাশিয়া-সহ সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) অন্তর্গত দেশগুলির সেনাবাহিনীও। বহুদেশীয় এই সেনা মহড়ায় ১৭০০ সেনা পাঠিয়েছে আয়োজক দেশ রাশিয়া। চিন পাঠিয়েছে ৭০০ সেনা এবং ভারত সেনার রাজপুত রেজিমেন্ট ও বায়ু সেনা থেকে গিয়েছে ২০০ জন জওয়ান।

২০০১-তে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন গঠন করে পাঁচটি দেশ। চিন, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া ও তাজিকিস্তান মিলে এসসিও গঠন করে। পরে এতে যোগদান করে ভারত, পাকিস্তান ও উজবেকিস্তান। বর্তমানে এসসিও-র মোট সদস্য দেশ আটটি। ভারত ও পাকিস্তানের মধ্যে হতে চলা এই যৌথ সেনা মহড়া দুই দেশকেই সাহায্য করবে বলে আশা প্রকাশ করেছেন ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ। পাশাপাশি তিনি বলেন, এই যৌথ সামরিক মহড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও শক্তিশালী করবে অংশগ্রহণকারী দেশগুলিকে। একাধিক দেশের সেনা বাহিনী একমঞ্চে আসার আরও উন্নত জঙ্গি দমন কৌশল শেখা যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

[আফগানিস্তান ইস্যুতে আমেরিকার পিঠে ছুড়ি মেরেছে পাকিস্তান!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে