BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিরাপত্তা বাড়াতে শ্রীলঙ্কাকে বিমান দিল ভারত, নেপথ্যে কি চিনা জাহাজের পদধ্বনি?

Published by: Anwesha Adhikary |    Posted: August 15, 2022 7:20 pm|    Updated: August 16, 2022 8:44 am

India provides special defense system to Sri Lanka | Sangbad Pratidin

ছবি:প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক দুরবস্থার কবলে পড়া শ্রীলঙ্কার (Sri Lanka) দিকে ফের সাহাজ্যের হাত বাড়িয়ে দিল ভারত (India)। দ্বীপরাষ্ট্রের নিরাপত্তা সুনিশ্চিত করতে সমুদ্রে নজরদারি চালানোর সিস্টেম দেওয়া হল শ্রীলঙ্কাকে। সোমবার ডরনিয়ার মেরিটাইম সারভিলিয়েন্স নামে বিমান দেওয়া হয়েছে দ্বীপরাষ্ট্রের হাতে। সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংঘের উপস্থিতিতে সেদেশের হাতে বিশেষ সিস্টেম হেলিকপ্টার তুলে দেওয়া হয়। ভারতের তরফে উপস্থিত ছিলেন নৌসেনার ডেপুটি প্রধান এস এন ঘোরমাদে। এই পদক্ষেপের ফলে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত হবে বলে ধারণা ভারতের।

শ্রীলঙ্কায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গোপাল বাগালে জানিয়েছেন, “ভারত এবং শ্রীলঙ্কা, দুই দেশের সম্পর্ক পারস্পরিক নির্ভরতা এবং বিশ্বাসের উপরে ভিত্তি করে গড়ে উঠেছে। ডরনিয়ার বিমান দেওয়ার ফলে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে। অন্যান্য ক্ষেত্রে যেভাবে শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে ভারত, সেইভাবেই নিরাপত্তা রক্ষার কাজেও প্রতিবেশীর পাশে দাঁড়াতে চায় ভারত।” সেই সঙ্গে বাগালে জানিয়েছেন, ভারতের নিজের শক্তির কিছু অংশ দিয়ে প্রতিবেশীদের নিরাপত্তা বাড়িয়ে দিচ্ছে।”

[আরও পড়ুন: এবার ৪টি দুর্নীতি মামলায় দোষী সু কি, ছ’বছরের জেল মায়ানমারের নোবেলজয়ী নেত্রীর]

ইতিমধ্যেই শ্রীলঙ্কার সেনাবাহিনীকে এই সিস্টেম চালানোর জন্য প্রশিক্ষণ দিয়েছে ভারতীয় নৌসেনা এবং বায়ুসেনা। বেশ কিছুদিন ধরেই দ্বীপরাষ্ট্রে বিক্ষোভ চলছে। তার মধ্যেই শ্রীলঙ্কায় নিরাপত্তা সুরক্ষিত রাখতে বিশেষ উদ্যোগী নয়া দিল্লি। নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্তা জানিয়েছেন, আগামী দিনেও এইভাবেই শ্রীলঙ্কার সঙ্গে নিরাপত্তা ক্ষেত্রে যৌথভাবে কাজ করার পরিকল্পনা রয়েছে ভারতের।

কিছুদিন আগেই শ্রীলঙ্কার বন্দরে চিন জাহাজ নোঙর করা নিয়ে ভারতের সঙ্গে সংঘাত শুরু হয়েছিল কলম্বোর। চিন জাহাজ ভারতের প্রতিবেশী দেশের বন্দরে নোঙর করলে নিরাপত্তা বিঘ্নিত হবে, সেই কথা বলা হয়েছিল দিল্লির তরফে। কিন্তু আপত্তি উড়িয়ে দিয়ে সেই জাহাজকে হামবানটোটা বন্দরে আসার অনুমতি দেওয়া হয়। তখনই শ্রীলঙ্কার উপরে চিনের প্রভাব নিয়ে সন্দিহান হয়ে পড়ে ভারত। তারপরেই নিরাপত্তা ক্ষেত্রে শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে উদ্যোগী হয় ভারত। সবমিলিয়ে শ্রীলঙ্কার বিদেশনীতির দিকে তাকিয়ে গোটা বিশ্ব।

[আরও পড়ুন:‘ভারতে ফিরিয়ে আনা হোক নেতাজির চিতাভস্ম’, স্বাধীনতা দিবসেই দাবি সুভাষ কন্যার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে