Advertisement
Advertisement
Press Freedom

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে আরও নিচে ভারত, ১৮০টি দেশের মধ্যে স্থান ১৬১ নম্বরে

তালিকায় ভারতের থেকে এগিয়ে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের মতো প্রতিবেশী।

India slips in World Press Freedom Index, ranks 161 out of 180 countries। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:May 3, 2023 4:07 pm
  • Updated:May 3, 2023 4:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংবাদমাধ্যমের স্বাধীনতার বিশ্ব সূচকে (World Press Freedom Index) আরও নিচে নেমে গিয়েছে ভারত। ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ তথা আরএসএফ প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৬১। ২০২১ সালে ভারত ছিল ১৪২ নম্বরে। গত বছর কয়েক ধাপ নেমে নয়াদিল্লি পৌঁছেছিল ১৫০-তে। এবার দেখা গেল তালিকায় আরও অনেকটাই নেমে ১৬১-তে পৌঁছে গিয়েছে ভারত।

রিপোর্টে বলা হয়েছে সাংবাদিকদের বিরুদ্ধে হিংসা, রাজনৈতিক পক্ষপাতদুষ্ট মিডিয়ার মতো নানা কারণে ভারতের এই পরিস্থিতি। তালিকায় ভারতের থেকে ভাল জায়গায় রয়েছে পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশও। পাকিস্তান রয়েছে ১৫০ নম্বরে। নেপাল ৯৫-এ। শ্রীলঙ্কা ১৩৫। তবে মায়ানমার ৩ ধাপ নেমে তালিকার আরও তলানিতে নেমে পৌঁছেছে ১৭৩-এ। বাংলাদেশ রয়েছে ১৬৩-তে।

Advertisement

[আরও পড়ুন: মর্মান্তিক! খেলতে বেরিয়ে পথকুকুরের ‘শিকার’ কিশোর, খুবলে নিল মুখ-হাত-পা]

বুধবার বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস (World Press Freedom Day)। আর সেই দিনই প্রকাশিত হল এই তালিকা। রিপোর্টে বলা হয়েছে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে এক সাংবাদিকের মৃত্যু হয়েছে। জেলবন্দি হয়েছেন ১০ জন সাংবাদিক। সব মিলিয়ে মিডিয়ার ক্ষেত্রে ‘অত্যন্ত ভয়ংকর’ দেশ ভারতও। প্রসঙ্গত, নরওয়ে, আয়ারল্যান্ড ও ডেনমার্ক তালিকার একেবারে শীর্ষে রয়েছে। আর সবচেয়ে নিচে রয়েছে ভিয়েতনাম, চিন ও উত্তর কোরিয়া।

Advertisement

[আরও পড়ুন: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি, আমফানের স্মৃতি ফেরাবে ঘূর্ণিঝড় ‘মোচা’?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ