Advertisement
Advertisement

Breaking News

Brahmos Cruise Missile

পাক মাটিতে ব্রহ্মস আছড়ে পড়তেই পালটা হমলার ছক ইমরানের! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

গত ৯ মার্চে ভারতের ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে পাক পাঞ্জাবে।

Indian BrahMos Missile Accident Nearly Led to Pak Retaliation | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:March 16, 2022 7:17 pm
  • Updated:March 16, 2022 7:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বুধবার (৯ মার্চ) ঘটনাটি ঘটে হরিয়ানার আম্বালায়। ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে রক্ষণাবেক্ষন ও রুটিন মহড়ার সময় ভুল করে একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র (Brahmos Cruise Missile) উৎক্ষেপণ হয়ে যায়। যেটি আছড়ে পড়েছিল পাকিস্তানের (Pakistan) পাঞ্জাব প্রদেশের মিয়াঁ চান্নু  শহরে। এই ঘটনার পরেই নাকি প্রত্যাঘাতের প্রস্তুতি শুরু করে দিয়েছিল ইসলামাবাদ। ভারতের তরফে পাকিস্তানি সেনাকে দুর্ঘটনার বার্তা দিতে আরেকটু দেরি হলেই পালটা ক্ষেপণাস্ত্র হামলা হত, এমনটাই দাবি করা হয়েছে আমেরিকার (America) এক সংবাদ মাধ্যমের রিপোর্টে।

ওই মার্কিন সংবাদ মাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের ভুল উৎক্ষেপণের পরেই আম্বালার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা বন্ধ করে দিয়েছিল ভারতীয় সেনা। অন্য দিকে ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ায় মিয়াঁ চান্নু এলাকায় প্রাণহানি হয়নি। তবে ঘরবাড়ি সমেত বেশ কিছু সম্পত্তির ক্ষতি হয়েছে। কিন্তু ভারতের তরফে ভুল স্বীকার করা সত্বেও পাকিস্তান কেন পালটা হামলার কথা ভাবল?

Advertisement

[আরও পড়ুন: চিন থেকে ফের ছড়াচ্ছে ওমিক্রন, এবার বিপর্যস্ত দক্ষিণ কোরিয়া, একদিনে আক্রান্ত ৪ লক্ষ]

মার্কিন সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ঘটনার পরেই ভারতের সেনাকর্তারা পাকিস্তানের সমপর্যায়ের সেনাকর্তাদের বিষয়টি জানায়নি। এই সময়েই পালটা ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কথা ভেবে ফেলে পাকিস্তান। তবে ভারতের বার্তা পাওয়া মাত্র নিরস্ত হয় পাক বাহিনী।

Advertisement

কয়েক দিন আগেই পাকিস্তানের বায়ু সেনার তরফে জানানো হয়েছিল, ক্রুজ ক্ষেপণাস্ত্রটি হরিয়ানার সিরসা থেকে এসেছিল। সেটি আছড়ে পড়ে পাক পাঞ্জাবের মিয়াঁ চান্নু এলাকায়। এদিকে মঙ্গলবার এই বিষয়ে সংসদে বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তিনি বলেছেন, ”৯ মার্চ দুর্ভাগ্যজনক ভাবে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হয়ে যায়। একেবারেই রুটিন পরীক্ষা চালানোর সময় এই ঘটে। পরে আমরা জানতে পেরেছি ওটা পাকিস্তানে গিয়ে আছড়ে পড়েছে।”

[আরও পড়ুন: রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কিনলে ইতিহাসের ভুল দিকে থাকবে ভারত, হুঁশিয়ারি আমেরিকার]

রাজনাথ আরও বলেন, সরকার বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিচার করছে। প্রতিরক্ষামন্ত্রীর কথায়, ”আমি কক্ষকে জানাতে চাই, সরকার এই ঘটনাটিকে যথেষ্ট গুরত্ব সহকারে দেখছে। উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সৌভাগ্যক্রমে, ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ায় বড় ক্ষতি হয়নি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ