১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘে বক্তব্য রাখতে গিয়ে ভারতীয় কূটনীতিবিদের মাইকে সমস্যা, ক্ষমাপ্রার্থী আয়োজক চিন

Published by: Suparna Majumder |    Posted: October 21, 2021 11:09 am|    Updated: October 21, 2021 2:49 pm

Indian diplomat's mic goes 'silent' during statement on UN conference | Sangbad Partidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে বক্তব্য পেশ করতে গিয়ে মাইক বিভ্রাটের শিকার হলেন ভারতের তরুণ কূটনীতিবিদ প্রিয়াঙ্কা সোহনি (Priyanka Sohoni)। চিন-পাকিস্তান ইকোনমিক করিডর নিয়ে কথা বলছিলেন তিনি। সেই সময়ই আচমকা বন্ধ হয়ে যায় তাঁর মাইকটি।

Priyanka Sohoni
ফাইল ছবি

রাষ্ট্রসংঘে (UN) বিশেষ এই আলোচনা চক্রের আয়োজন চিনের পক্ষ থেকে করা হয়েছিল। সেখানে চিনের ড্রিম প্রজেক্ট বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (BRI) এবং চিন পাকিস্তানের ইকোনমিক করিডরে বক্তব্য পেশ করছিলেন প্রিয়াঙ্কা। তিনি জানান, চিনের এই উদ্যোগে ভারত প্রভাবিত হচ্ছে। এতে ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতায় হস্তক্ষেপ করা হচ্ছে।

UN conference

[আরও পড়ুন: ফেসবুক-টুইটার নিষিদ্ধ করেছে তাতে কী! নিজস্ব সোশ্যাল মিডিয়া আনছেন ট্রাম্প]

আস্তে আস্তে নিজের বক্তব্যের ঝাঁঝ বাড়াচ্ছিলেন ভারতীয় দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি। আচমকা তিনি খেয়াল করেন, স্পিকারে তাঁর কণ্ঠ শোনা যাচ্ছে না। বিষয়টি ইশারার মাধ্যমে জানান তিনি। আলোচনা চক্রের নেতৃত্বে ছিলেন চিনের পরিবহণ মন্ত্রী লি জিয়াওপেং। প্রিয়াঙ্কার ইশারায় তিনি বিষয়টি প্রযুক্তিকর্মীদের নজরে আনেন। যান্ত্রিক সমস্যার জন্য প্রিয়াঙ্কার কাছে ক্ষমা চান লি। তাঁকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলেন।

Picture of Priyanka Sohoni
ফাইল চিত্র

বেশ কিছুক্ষণের চেষ্টায় ভারতীয় কূটনীতিবিদের মাইক ঠিক হয়। আবার নিজের বক্তব্য রাখতে শুরু করেন প্রিয়াঙ্কা। আলোচনাচক্রে উপস্থিত জনতাকে বুঝিয়ে দেন যে বৃহত্তর ক্ষেত্রেও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে একাধিক সমস্যা আছে। যোগাযোগ ব্যবস্থা সংক্রান্ত যে কর্মসূচি নেওয়া হয়, তা অবশ্যই আন্তর্জাতিক নিয়ম মেনে নেওয়া উচিত, সেকথাও জানান প্রিয়াঙ্কা। পাশাপাশি তিনি জানিয়ে দেন, স্বচ্ছতা এবং আর্থিক দায়-দায়িত্বের নীতি সব দেশকেই মেনে চলতে হবে।

[আরও পড়ুন: আতঙ্কের আরেক নাম তালিবান! এবার মহিলা জাতীয় দলের খেলোয়াড়ের মাথা কাটল জেহাদিরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে