২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে খুলল ভারতীয় দূতাবাস, পাঠানো হল ত্রাণ

Published by: Anwesha Adhikary |    Posted: June 24, 2022 4:47 pm|    Updated: June 24, 2022 4:47 pm

Indian embassy reopened in Kabul, sent relief to Afghanistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের হাতে কাবুলের পতন হওয়ার পরেই আফগানিস্তানে (Afghanistan) দূতাবাস বন্ধ করে দিয়েছিল ভারত। দশ মাস পরে বন্ধ দূতাবাসে কর্মচারীদের পাঠাল ভারত সরকার। প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত আফগানদের জন্য ত্রাণ পাঠিয়েছে ভারত। ত্রাণ সামগ্রী সঠিকভাবে বিতরণ করার কাজ করার জন্যই ভারত থেকে আধিকারিকদের পাঠানো হবে, এই বিবৃতি জারি করেছে ভারতের বিদেশ মন্ত্রক। ইতিমধ্যেই আফগানিস্তানে পৌঁছে গিয়েছে ভারতীয় কর্মীরা। প্রসঙ্গত, ভয়াবহ ভূমিকম্পে (Afghanistan Earthquake) অন্তত ১৫০০ মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

বেশ কিছুদিন ধরেই আফগানিস্তানে ফের দূতাবাস (Indian Embassy) খোলার পরিকল্পনা করছিল ভারত। সেদেশের অবস্থা খতিয়ে দেখতে প্রতিনিধি দলও পাঠানো হয়েছিল। তালিবানের সঙ্গে বৈঠকও করেছে ভারতীয় প্রতিনিধি দল। তারপরেই দূতাবাস খোলার ব্যাপারে সবুজ সংকেত পাওয়া যায় বলে জানা গিয়েছে। তারপরেই ভূমিকম্প এবং বন্যার জোড়া ধাক্কায় বেসামাল হয়ে পড়ে তালিবান প্রশাসন। নানা দেশের কাছে সাহায্য চায় তারা। সহায়তা দিতে উদ্যোগী হয় ভারত।

[আরও পড়ুন: চিনকে পালটা, মাঝসমুদ্রে অত্যাধুনিক মিসাইল উৎক্ষেপণ করে শক্তিপ্রদর্শন ভারতের]

পরিকল্পনা মতোই ত্রাণ পাঠানো হয় কাবুলে (Kabul)। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, “কাবুলে আমরা সাহায্য পাঠিয়েছি। সেই ত্রাণ সামগ্রী যাতে সঠিকভাবে ব্যবহৃত হয়, সেই কাজের তদারকি করতে একটি দলও কাবুলে পৌঁছে গিয়েছে। তালিব প্রশাসনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকও করেছেন তাঁরা। দেশের নিরাপত্তা পরিস্থিতিও খতিয়ে দেখবেন তাঁরা। আফগানিস্তানের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বহুদিনের। সেটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।” প্রসঙ্গত, সরকারিভাবে কাবুলের দূতাবাস বন্ধ করেনি ভারত। কিন্তু দশ মাস ধরে নিষ্ক্রিয় হয়ে রয়েছে এই দূতাবাস।

ভূমিকম্প, বন্যার পরে এবার কলেরার সমস্যায় ভুগছে আফগানিস্তান। ইতিমধ্যেই রাষ্ট্রসংঘের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে সেদেশে। পরপর আঘাতে বিপর্যস্ত আফগানিস্তানের সাধারণ মানুষ এখন অপেক্ষা করছে, কখন তাঁদের কাছে ত্রাণ এসে পৌঁছবে। 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী ঘুরে যাওয়ার পরেই রাস্তায় গর্ত, কাঠগড়ায় কর্ণাটক সরকার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে