Advertisement
Advertisement
Sudan India Embassy

সুদান গৃহযুদ্ধ: কর্মীশূন্য ভারতীয় দূতাবাস, গুতেরেসের সঙ্গে জরুরি বৈঠক জয়শংকরের

আটকে পড়া ভারতীয়দের পাশে রয়েছে সরকার, জানাল বিদেশমন্ত্রক।

Indian Embassy staff working from home, Jaishankar to meet Guterres on Sudan issue | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:April 20, 2023 7:37 pm
  • Updated:April 20, 2023 7:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদানের (Sudan) ভয়াবহ গৃহযুদ্ধে বিপাকে পড়েছেন সেদেশে থাকা ভারতীয়রা। এহেন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের (Antonio Guterres) সঙ্গে বৈঠকে বসবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। সেই সঙ্গে প্রাণভয়ে সুদানের ভারতীয় দূতাবাসে থেকে কাজ করতে পারছেন না কর্মচারীরা। যদিও দূতাবাসের কাজকর্ম সঠিকভাবে চলছে বলেই জানিয়েছেন ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র।

সেনা ও আধা সামরিক বাহিনীর সংঘর্ষে উত্তাল হয়ে রয়েছে সুদান। অগ্নিগর্ভ হয়ে রয়েছে রাজধানী খার্তুমের বিস্তীর্ণ অঞ্চল। খার্তুমেই রয়েছে সুদানের ভারতীয় দূতাবাস। কিন্তু সংঘর্ষের মধ্যে পড়ে দূতাবাসে যাতায়াত করতে পারছেন না কর্মীরা। এই প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি অবশ্য বলেন, আপাতত নিরাপদে রয়েছেন সুদানে অবস্থিত ভারতীয়রা। 

Advertisement

[আরও পড়ুন: জনতার পছন্দের প্রার্থী বিরোধী শিবিরের হলে তৃণমূলের পদক্ষেপ কী? জানালেন অভিষেক]

বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, “ভারতীয়রা কীভাবে নিরাপদে থাকবেন, তা নিয়ে লাগাতার পরামর্শ দেওয়া হচ্ছে। আপাতত ভারতীয় দূতাবাসে সমস্ত কাজকর্ম চলছে। তবে বাড়ি থেকে বেরতে পারছেন না কর্মচারীরা। সেদেশে থাকা ভারতীয়দের অবশ্য দূতাবাসের আশেপাশে যেতে বারণ করা হচ্ছে। কারণ খার্তুমেই গৃহযুদ্ধের প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। তাই প্রাণভয়ে বাধ্য হয়ে নিজেদের বাড়ি থেকেই কাজ করছেন দূতাবাসের কর্মীরা।”

Advertisement

সুদানে কতজন ভারতীয় আটকে পড়েছেন, তার বিশদ বিবরণ অবশ্য প্রকাশ করতে চায়নি বিদেশ মন্ত্রক। নাগরিকদের নিরাপত্তার কথা ভেবেই এহেন সিদ্ধান্ত। তবে সোশ্যাল মিডিয়া মারফত আটকে পড়া ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখছে সরকার, এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। অন্যদিকে, আমেরিকা সফরে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানেই সুদান পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। বৃহস্পতিবারই এই বৈঠক হতে পারে বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: প্রত্যাবর্তনে উজ্জ্বল অধিনায়ক বিরাট, বোলারদের দাপটে পাঞ্জাবকে হারাল আরসিবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ