BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জেলের অবস্থা শোচনীয় তাই দেশে ফিরব না, মালিয়ার আজব সাফাই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 27, 2017 6:13 am|    Updated: October 27, 2017 6:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতিক সুবিধের নয় তা বেশ ভালই বুঝতে পারছেন বিজয় মালিয়া। দেশে ফিরলেই জায়গা হবে গারদে তা স্পস্ট ঋণখেলাপির দোষী লিকার ব্যারনের কাছে। তাই মরিয়া হয়ে ভারতে না ফেরার এক আজব যুক্তি দিলেন তিনি। বৃহস্পতিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতে মালিয়া দাবি করেন, ভারতের জেলগুলির অবস্থা খুব খারাপ। সেখানে তাঁর মানবাধিকার খর্ব হবে।

[আমেরিকার পর এবার ভারতকে নিয়ে বিকল্প OBOR গড়তে চায় জাপানও]

লন্ডনের আদালতে মালিয়ার প্রত্যর্পণের জন্য আবেদন জানিয়েছে ভারত। সব ঠিক থাকলে বেশিদিন আইনের হাত এড়াতে পারবেন না মালিয়া। তবে মানবাধিকার নিয়ে ব্রিটিশ আদালতগুলির খুঁতখুঁতানি সর্বজনবিদিত। তাই মানবাধিকার প্রসঙ্গ তুলে আদালতের মন ভেজানোর চেষ্টা করছেন পলাতক মালিয়া বলেই মত আইনজীবীদের একাংশের। প্রত্যর্পণ করা হলে মালিয়াকে মুম্বইয়ের কোনও হাই সিকিউরিটি জেলে রাখা হতে পারে। সূত্রের খবর, তাঁর মতো হাই-প্রোফাইল বন্দিকে আর্থার রোড জেলে রাখার সম্ভাবনাই বেশি। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মেহের্ষিকে গত জুন মাসেই চিঠি লেখেন মহারাষ্ট্রের মুখ্যসচিব সুমিত মল্লিক। তারপরই জেলগুলির হাল ফেরাতে উঠেপড়ে লেগেছে প্রশাসন।

মহারাষ্ট্র প্রশাসনের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, মালিয়াকে আনা হলে তাঁকে আর্থার রোড জেলের ব্যারাক নম্বর-১২-এ রাখা হতে পারে। এখন প্রত্যর্পণ এড়াতে টালবাহানা করছেন মালিয়া। ব্যাঙ্কের ঋণ পরিশোধ না করা ও একাধিক কেলেঙ্কারির জন্য তাঁকে দেশে ফেরাতে মরিয়া ইডি। ওই আধিকারিক আরও জানান, মুম্বইয়ের ওই জেলে রয়েছে বেশ কয়েকজন হাই-প্রোফাইল বন্দি। রয়েছে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা। তাই সেখানে মালিয়ার অসুবিধা হওয়ার প্রশ্নই নেই। এছাড়াও বন্দিদের মানবাধিকারের প্রতি বিশেষ নজর দেওয়া হয় সেখানে বলেও দাবি করেন তিনি।

এসবিআই-সহ প্রায় ৯টি ব্যাঙ্ক থেকে ৯ হাজার কোটি টাকার ঋণ পরিশোধ না করে পালিয়েছেন মালিয়া। তারপর থেকেই বহাল তবিয়তে লন্ডনে রয়েছেন তিনি। ইতিমধ্যে তার প্রত্যর্পণ চেয়ে ব্রিটিশ সরকারের কাছে দরবার করেছে ভারত। লন্ডনের আদালতে ভারতের আরজির ব্যাপারে মামলার পরবর্তী শুনানি আগামী ৪ ডিসেম্বর।

[রেশনের জন্য লাগবে না আধার কার্ড, নয়া নির্দেশ কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement