BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গণিতের সর্বোচ্চ সম্মানে ভূষিত ভারতীয় বংশোদ্ভূত

Published by: Bishakha Pal |    Posted: August 2, 2018 8:34 pm|    Updated: August 2, 2018 8:34 pm

Indian-origin mathematician wins Fields medal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম অক্ষয় ভেঙ্কটেশ। তিনি ভারতীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয় গণিতবিদ। এবছর গণিতের অন্যতম সর্বোচ্চ সম্মান ‘ফিল্ডস মেডেল’ পেয়েছেন তিনি। এই সম্মানকে গণিতের নোবেল হিসেবে ধরা হয়। ভেঙ্কটেশকে এই সম্মান দিয়েছে ‘ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ম্যাথমেটিসিয়ানস’।

প্রতি চার বছর অন্তর দেওয়া হয় এই ‘ফিল্ডস মেডেল’ পুরস্কার। ৪০ বছরের নিচে যাদের বয়স, সেই সব গণিতবিদরা এই সম্মান পান। এবছর এই পুরস্কারের জন্য চূড়ান্ত হয়েছে ভেঙ্কটেশের নাম। তাঁর বয়স ৩৬ বছর। বর্তমানে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ান তিনি। বুধবার রিও ডি জেনিরোতে ৩৬ বছরের অক্ষয়ের হাতে এই পুরস্কার তুলে দেন সংগঠনের শীর্ষ গণিতজ্ঞরা। পুরস্কার মূল্য হিসাবে তিনি পান নগদে ১৫ হাজার কানাডিয়ান ডলার। অক্ষয়ের সঙ্গে এই সম্মান পান আরও তিনজন গণিতবিদ। তাঁরা হলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইরানিয়ান কুর্দিশ প্রফেসর কউচের বিরকার (Caucher Birkar), বোন অ্যান্ড অ্যালেসো ফিগালি বিশ্ববিদ্যালয়ের জার্মানি প্রফেসর পিটার সোলজে এবং ইটালির গণিতবিদ ইটিএইচ জুরিখ।

গাভাসকর, কপিল, সিধু, আমিরকে শপথগ্রহণে ডাক ইমরানের ]

২ বছর বয়সে অস্ট্রেলিয়ার পার্থে চলে যান ভেঙ্কটেশ। ১১ ও ১২ বছর বয়সে তিনি আন্তর্জাতিক স্তরে পদার্থ ও গণিতবিদ্যার অলিম্পিকে তিনি অংশ নেন। দু’টি প্রতিযোগিতাতেই তিনি পুরস্কার জেতেন। ১৩ বছর বয়সে হাইস্কুলের গণ্ডি পেরোন তিনি। এরপর তিনি ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় যান। ১৯৯৭ সালে ১৬ বছর বয়সে তিনি গণিতে অনার্স নিয়ে ফার্স্ট ক্লাসে পাশ করেন। ২০ বছর বয়সে পিএইচডি পান ভেঙ্কটেশ। এরপর তিনি পোস্ট-ডক্টোরাল পজিশনের জন্য পড়াশোনা ও গবেষণা শুরু করেন। সংখ্যাতত্ত্ব, গাণিতিক জ্যামিতি, টপোলজি ইত্যাদি নিয়ে গবেষণা করেন তিনি।

১৯৩২ সালে এই পুরস্কারের প্রদান শুরু হয়। কানাডার গণিতবিদ জন চার্লস ফিল্ডস এর প্রচলন করেন।

বন্ধুত্বের অঙ্গীকার! শপথগ্রহণে মোদিকে আমন্ত্রণ জানাতে চলেছেন ইমরান খান ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে