BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত ‘অপরিহার্য সহযোগী’, স্বাধীনতা দিবসে বার্তা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের

Published by: Monishankar Choudhury |    Posted: August 15, 2022 10:55 am|    Updated: August 15, 2022 10:55 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭৬তম স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার ‘অপরিহার্য সহযোগী’ ভারত বলে সোমবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন তিনি। প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে আইন শৃঙ্খলা বজায় রাখতে বিশ্বের দুই বৃহত্তম গণতন্ত্র একসঙ্গে কাজ করবে বলেও আশাপ্রকাশ করেন বাইডেন।

প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চল ও দক্ষিণ-চিন সাগরে লাগাতার আধিপত্য বিস্তারের চেষ্টা করছে চিন। শি জিনপিং প্রশাসনের নির্দেশে লালফৌজের এহেন আগ্রাসনে সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা (America)। তাই ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিকে সঙ্গে নিয়ে চিনকে একহাত নিতে তৈরি হচ্ছে বাইডেন প্রশাসন। এই প্রেক্ষাপটে এদিন বাইডেন বলেন, “আজ ১৫ আগস্ট প্রায় চল্লিশ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত-সহ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ভারতীয় স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি পালন করছেন। মহাত্মা গান্ধীর দেখানো সত্য ও অহিংসার পথে ভারতীয় গণতন্ত্রের এই সফরকে আমেরিকা সম্মান জানায়।”

[আরও পড়ুন: দেশের অগ্রগতির জন্য ‘পঞ্চসংকল্প’ মোদির, লালকেল্লা থেকে ঘোষণা মোদির]

উল্লেখ্য, এবছর ভারত-আমেরিকা কূটনৈতিক সম্পর্কের ৭৫তম বর্ষপূর্তি। সেই প্রসঙ্গ উত্থাপন করে বাইডেন বলেন, “দুই দেশের মানুষের মধ্যে থাকা গভীর সম্পর্কের জেরে আমাদের সহযোগিতা এত মজবুত। আমেরিকায় থাকা ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরা আমাদের দেশকে আরও সৃজনশীল ও মজবুত করেছে।” এদিন, ভারতীয় জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Anthony Blinken)।

প্রসঙ্গত, গত মে মাসে জাপানে অনুষ্ঠিত কোয়াড (Quad) বৈঠকে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপানের রাষ্ট্রনেতাদের সঙ্গে ওই বৈঠকে চিনা আগ্রাসনই আলোচনার মূল বিষয় ছিল। ওই সফরকে ‘ফলপ্রসূ’ বলে বর্ণনা করেন মোদি। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কম রাখতে তৈরি হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত- এই চারটি দেশের জোট কোয়াড (QUAD)। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কমাতেই মূলত এই জোট গঠন করা হয়েছে। জানা যায়, সেবারের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উন্নতি ও উৎপাদনশীলতা বাড়ানোর জন্য যৌথ উদ্যোগে পরিকাঠামো উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: পেলোসির সফর ঘিরে উত্তাপের মাঝেই ফের তাইওয়ানে মার্কিন প্রতিনিধি দল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে