BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মার্কিন ফৌজের হাতে খতম বাগদাদি, ট্রাম্পের টুইটে তুঙ্গে জল্পনা

Published by: Monishankar Choudhury |    Posted: October 27, 2019 11:26 am|    Updated: October 27, 2019 11:29 am

ISIS chief Abu Bakr al-Baghdadi was believed to be dead

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ‘স্পেশাল অপারেশন গ্রুপ’- এর হাতে খতম ইসলামিক স্টেটের প্রধান আবু বকর আল বাগদাদি। এমনটাই দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম ‘abc NEWS’। এক প্রতিবেদনে সংগবাদমধ্যমটি জানায়, শনিবার সিরিয়ায় মার্কিন বাহিনীর হানায় খতম হয়েছে বিশ্বসন্ত্রাসের মুখ বাগদাদি।

উল্লেখ্য, হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে আগেই জানিয়েছেন, মার্কিন সময় মতে রবিবার সকালে বড় ঘোষণা করতে চলেছেন প্রেসিডেন্ট। যদিও আর কোনও ব্যাখ্যা বা বিস্তারিত জানায়নি ওয়াশিংটন। তার আগে শনিবার রাতে ট্রাম্প টুইটারে লেখেন, ‘এইমাত্র খুব বড় একটা ঘটনা ঘটল।’ তার পরই এ নিয়ে সব মহলে বিস্তর জল্পনা শুরু হয়। বড় কী ঘটল, তা নিয়ে সংবাদমাধ্যমেও শুরু হয় চর্চা। উঠে আসতে থাকে নানা সম্ভাবনার কথা। সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, এক মার্কিন সেনার এক আধিকারিক জানিয়েছেন, আল বাগদাদিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে মার্কিন সেনা। তবে নিজের নাম গোপন রাখার শর্তে হোয়াইট হাউসের ওই আধিকারিক এই তথ্য দিয়েছেন বলেও রয়টার্সের দাবি। আবার মার্কিন সাপ্তাহিক ‘নিউজউইক’ পদস্থ এক সেনা আধিকারিককে উদ্ধৃত করে দাবি করেছে, অভিযানে নিহত হয়েছে বাগদাদি। জানা গিয়েছে, তার গোপন ঠিকানা জেনে ফেলে বাগদাদিকে ঘিরে ফেলে মার্কিন কমান্ডরা। বেশ কিছুক্ষণ লড়াইয়ের পর পালানোর পথ না পেয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় সে। এবারে মৃতদেহের আঙুলের ছাপ মিলিয়ে দেখা হবে। এছাড়াও ডিএনএ টেস্টও করা হবে।

গত এপ্রিল মাসে শেষবারের মতো একটি ভিডিওতে বাগদাদিকে দেখা গিয়েছিল। তারপর থেকে কার্যত উবে জায় ওই জঙ্গি নেতা। গোয়েন্দা রিপোর্টে অবশ্য বলা হয় সিরিয়ায় আত্মগোপন করে রয়েছে সে। প্রসঙ্গত, ২০১৪ সালেও বাগদাদির মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। তবে সেবারে একটি ভিডিও প্রকাশ করে তা খারিজ করে দেয় আইএস প্রধান। ২০১৭ সালে রাকা শহরে অল্পের জন্য মার্কিন বোমার আঘাত এড়িয়ে যায় ওই জঙ্গিনেতা।

[আরও পড়ুন: জঙ্গি বিরোধী অভিযানে সিরিয়ায় খতম আইএস প্রধান বাগদাদির ছেলে]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে