১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১৫০ জন ভারতীয়র ‘কিল লিস্ট’ বানাল আইএস জঙ্গিরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2017 8:40 am|    Updated: February 11, 2017 8:40 am

ISIS kill list in NIA hand, names of 150 Maharashtra techies found

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট এবার শিকড় ছড়াচ্ছে ভারতে। সম্প্রতি, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সf বা এনআইএয়ের হাতে এসেছে এমন একটি  ভয়ঙ্কর তথ্য, যার দরুন ঘুম ছুটে গিয়েছে নিরাপত্তা সংস্থাগুলির।

(কাশ্মীরে অশান্তির পিছনে ইসলামিক স্টেট)

সূত্রের খবর, এনআইএয়ের হাতে এসেছে ইসলামিক স্টেটের ‘কিল লিস্ট’। সমস্ত বিশ্বের বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির নাম রয়েছে এই তালিকায়।তবে কেন্দ্রীয় গোয়েন্দাদের উদ্বেগ বাড়িয়ে এই তালিকায় রয়েছে প্রায় ১৫০ জন ভারতীয় প্রযুক্তিবিদের নাম। এরা সকলেই মহারাষ্ট্রের বাসিন্দা। তার মধ্যে ৭০ জন মুম্বইয়ের। মহারাষ্ট্র থেকে গ্রেপ্তার নাসির বিন ইয়াফি চাউস নামের এক আইএস জঙ্গির ল্যাপটপ থেকে এই তালিকাটি পাওয়া গিয়েছে।এনআইএ সূত্রে খবর, সিরিয়া থেকে ফারুক নামের এক জঙ্গি নেতার নির্দেশে তৈরি হয়েছে এই তালিকা।

(জানেন কে ডিজাইন করেছে আইএসের পতাকা?)

এই তালিকা থেকে স্পষ্ট, প্রযুক্তির ক্ষেত্রে ভারতের মেরুদণ্ড ভাঙতে চাইছে ইসলামিক জঙ্গিরা। ওই তালিকায় রয়েছেন সফটওয়্যার ম্যানেজার, এথিকাল হ্যাকারস-সহ তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত আরও বহু ব্যক্তি। বিষয়টি নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু করে দিয়েছে এনআইএ। তালিকায় নাম থাকা কয়েকজনের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করেছেন গোয়েন্দারা।

(ক্রিকেট দলের অধিনায়ক যখন আইএস সমর্থক!)

ভারতে জঙ্গি কার্যকলাপ বাড়িয়ে তুলতে চাইছে ইসলামিক স্টেট। সম্প্রতি, দেশের বিভিন্ন প্রান্ত, যেমন মহারাষ্ট্র, কেরল, অন্ধ্রপ্রদেশ থেকে ধরা পড়েছে  বেশ কয়েকজন সন্দেহভাজন ইসলামিক স্টেট জঙ্গি। সম্প্রতি, ইরাক ও সিরিয়ায় প্রত্যাঘাত পেয়েছে ইসলামিক স্টেট। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তর্জাতিক জোটের হামলায় মসুল থেকে শুরু করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হাতছাড়া হয়েছে তাদের।

ভারতে আইএস-কে সর্বশক্তি দিয়ে রোখার চ্যালেঞ্জ রাজনাথের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে