BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

প্যালেস্তাইনকে ‘মেয়াদ উত্তীর্ণ হতে চলা’ করোনা টিকা দিচ্ছে ইজরায়েল

Published by: Monishankar Choudhury |    Posted: June 18, 2021 5:01 pm|    Updated: June 18, 2021 6:46 pm

Israel To Provide 1 Million

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের গাজায় বোমাবর্ষণ শুরু করেছে ইজরায়েল (Israel)। কিন্তু সংঘাতের আবহেই প্যালেস্তাইনকে ‘মেয়াদ উত্তীর্ণ হতে চলা’ করোনা ভ্যাকসিনের ১০ লক্ষ ডোজ দিতে চলেছে ইহুদি দেশটি।

[আরও পড়ুন: ফের উত্তপ্ত গাজা, হামাসের হামলার জবাবে দফায় দফায় বোমাবর্ষণ ইজরায়েলী যুদ্ধবিমানের]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, প্যালেস্তাইনের প্রশাসনের হাতে ফাইজারের (Pfizer vaccine) ১০ লক্ষ ডোজ তুলে দেবে ইজরায়েল। ইতিমধ্যে এই বিষয়ে এক বিবৃতি জারি করেছে ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দপ্তর। সেখানে বলা হয়েছে, “প্যালেস্তাইনের প্রশাসনের সঙ্গে করোনা ভ্যাকসিন নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে ইজরায়েল। চুক্তি মাফিক মেয়াদ উত্তীর্ণ হতে চলা ফাইজারের ১০ লক্ষ টিকার ডোজ প্যালেস্তাইনকে দেওয়া হবে। এর  বিনিময়ে প্যালেস্তাইনকে যে ১০ লক্ষ ডোজ টিকা দেওয়ার কথা রয়েছে ফাইজারের, তা সরাসরি ইজরায়েলকে দিয়ে দেওয়া হবে। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসেই ওই ভ্যাকসিন ইজরায়েলের হাতে চলে আসবে।”

এদিকে, এই নয়া চুক্তি নিয়ে মুখ খুলতে নারাজ প্যালেস্তাইন। তবে মে মাসে গাজায় ইজরায়েলী হামলার পর থেকেই বিপদ আরও বেড়েছে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের। ভেঙে পড়া অর্থনীতি, খাদ্য সংকট, টিকার অভাব, সব মিলিয়ে বিপাকে প্যালেস্তাইন। তাই এই মুহূর্তে সংক্রমণ রুখতে ইজরায়েলের থেকে উদ্বৃত্ত টিকা নিতে সংকোচ করবেন না আব্বাস বলেই মত বিশ্লেষকদের। বলে রাখা ভাল, ইজরায়েলের প্রায় ৫৫ শতাংশ নাগরিকই (প্রায় ৫০ লক্ষ) করোনা টিকার দু’টি ডোজ নিয়ে নিয়েছেন। বাকিদের প্রথম ডোজ নেওয়া হয়ে গিয়েছে। ফলে আপাতত উদ্বৃত্ত ও মেয়াদ উত্তীর্ণ হতে চলা টিকা প্যালেস্তাইনকে দিতে চলেছে দেশটি। এর ফলে বিহুমূল্য ভ্যাকসিনের অপচয় হবে না। গত মে মাসের পর গাজায় হামাসের সঙ্গে নতুন করে শুরু হওয়া লড়াইয়েত মাঝেও ইজরায়েলর এই পদক্ষেপ প্রশংসনীয় বলেই মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: রুদ্ধদ্বার বৈঠকে বাইডেন-পুতিন, কূটনৈতিক সৌজন্যের মাঝেও মিলল উত্তেজনার আভাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement