২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার পুরীর আদলে লন্ডনে তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির, ওড়িশার নিমকাঠে শুরু বিগ্রহ তৈরি

Published by: Tiyasha Sarkar |    Posted: November 7, 2021 1:47 pm|    Updated: November 7, 2021 1:48 pm

Jagannath Temple To Come Up In London within 2024 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরীর আদলে এবার জগন্নাথ দেবের (Jagannath Temple) বিশাল মন্দির হতে চলেছে লন্ডনে। নেপথ্যে ইউকে-র জগন্নাথ সোসাইটি। ২০২৪ সালের মধ্যেই  এই মন্দির তৈরি হয়ে যাবে বলেই খবর।

ওড়িশা থেকে নিম গাছের কাঠ নিয়ে গিয়ে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ তৈরির কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই লন্ডনের সাউথহলের রামমন্দিরে জগন্নাথদেবের পুজোও শুরু হয়ে গিয়েছে। জগন্নাথ সোসাইটির কোষাধ‌্যক্ষ ভক্তবৎসল পাণ্ডা জানিয়েছেন, ২০ থেকে ৪০ একর জমির উপর পুরীর মন্দিরের আদলেই জগন্নাথদেবের এই মন্দিরটি গড়ে উঠবে।

[আরও পড়ুন: Narendra Modi: ফের বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার খেতাব পেলেন প্রধানমন্ত্রী মোদি, অনেক পিছনে বাইডেন, মর্কেলরা]

জানা গিয়েছে, ২০২২ সালের মধ্যেই তাঁরা জমি পাবেন। জমি পেলেই নির্মাণকার্য শুরু হবে। মন্দির চত্বরে তুলসি বন তৈরি করা হবে। প্রচুর গাছ লাগানো হবে। মন্দির নির্মাণ কাজ শেষ হলেই রথযাত্রাও হবে। জগন্নাথদেবের মাসীর বাড়িও থাকবে। লন্ডনে পুরীর মন্দিরের আদলে মন্দির তৈরি হওয়ার খবরে জগন্নাথদেবের ভক্তরা উৎসাহী হয়ে উঠেছেন। মন্দির তৈরির জন‌্য তহবিল সংগ্রহের কাজও শুরু হয়েছে। 

এদিকে, বাঙালির প্রিয় জগন্নাথ ধাম পুরীর নাম পরিবর্তনের দাবি তুলেছে বেশ কয়েকটি সংগঠন। অনেক নামের প্রস্তাব দেওয়া হয়েছেবলে খবর। যার মধ্যে সবচেয়ে বেশি দাবি জানানো হয় জগন্নাথ ধাম পুরী এবং জগন্নাথ পুরী নাম দু’টি।  তবে এই বিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ওড়িশার রাজনৈতিক ও আধ্যাত্মিক মহলে।  

[আরও পড়ুন: দেশ ছাড়ার পরিকল্পনা ফাঁস হতেই তালিবানের হাতে খুন চার আফগান মহিলা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে