৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ধূমপান না করলে এই সংস্থায় মিলবে ৬ দিন সবেতন ছুটি!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 1, 2017 5:05 am|    Updated: November 1, 2017 5:05 am

Japanese firm giving non-smoking employees six extra paid leaves

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মীদের সিগারেটের নেশা ছাড়াতে এবার অভিনব পদক্ষেপ। যাঁরা ধূমপান করেন না, তাঁদের জন্য বাড়তি সুবিধা। ধূমপায়ীদের থেকে তাঁরা ছ’দিন বেশি ছুটি পাবেন। তাও সবেতন। নজরকাড়া এই ভাবনা টোকিওর এক সংস্থার।

জিএসটি-র কল্যাণে ডিসেম্বরেই ‘মেগা সেল’, পোয়াবারো ক্রেতাদের ]

কেন এরকম আয়োজন? সংস্থার তরফে জানানো হচ্ছে, লক্ষ্য একটাই- কর্মীদের ধূমপানের নেশা ছাড়ানো। তবে এর পিছনে একটা অন্য গল্পও আছে। যাঁরা ধূমপান করেন না, তাঁদের দীর্ঘদিনের একটি অভিযোগ ছিল। ধূমপায়ীরা অফিস আওয়ার্সের মধ্যে কাজ করেন কম সময়। সংস্থার সাজেশন বক্সে এক কর্মী সে কথা লিখে জানানও। তারপরই ব্যাপারটা নিয়ে নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। খেয়াল করে দেখা যায়, যাঁরা ধূমপান করেন তাঁরা প্রতিবার প্রায় ১৫ মিনিট করে সময় নষ্ট করেন। সুতরাং ওই কর্মীর কথা যে ভুল তা নয়। সারা দিনে ডিউটির সময় ধূমপায়ীরা যতক্ষণ কাজ করেন, তাঁর থেকে বেশি সময় কাজ করেন যাঁরা ধূমপান করেন না। এই ঘটাতি পূরণেই তাঁদের বেশিদিন ছুটি দেওয়ার কথা ভাবা হয়। তার সঙ্গে জুড়ে দেওয়া হয় বেতনও। কেননা তাহলে যাঁরা ধূমপায়ী তাঁরা খানিকটা ঈর্ষাণ্বিত হবেন। কেননা ধূমপানের জন্য তাঁদের তো টাকা খরচ হচ্ছেই। উল্টে ছ’দিনের বেতনও অতিরিক্ত পাবেন না। এই কারণে যদি তাঁরা ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নেন, তবে তো সোনায় সোহাগা।

নোট বাতিলের সিদ্ধান্ত ভুল, শত্রুঘ্ন সিনহার মন্তব্যে অস্বস্তিতে বিজেপি ]

কর্মীদের ধূমপান নিয়ন্ত্রিত করতে এর আগেও একাধিক সংস্থা ব্যবস্থা নিয়েছে। কোথাও কোথায় অফিসরে মধ্যে নিষিদ্ধ করা হয়েছে ধূমপান। তাতে খানিকটা হলেও নেশায় লাগাম পড়েছে। তবে একেবারে বন্ধ করা যায়নি। এবার এই সংস্থা যে পদক্ষেপ নিল তা একেবারে অভিনব। পেট বড় বালাই। আর তাই প্রায় এক সপ্তাহের বেতনের জন্য অনেকেই অফিসে ধূমপান ছাড়বেন বলেই আশা কর্তৃপক্ষর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে