BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

টিভি, ফ্রিজ না কিনে টাকা হাতে রাখুন, কেন এমন পরামর্শ আমাজন মালিক বেজোসের?

Published by: Biswadip Dey |    Posted: November 20, 2022 4:10 pm|    Updated: November 20, 2022 4:10 pm

Jeff Bezos Warns Of Recession, Advises People Not To Buy TV, Fridge। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবাইকে পয়সাকড়ি জমিয়ে রাখার পরামর্শ দিলেন ধনকুবের জেফ বেজোস (Jeff Bezos)। আমাজন প্রতিষ্ঠাতার সতর্কবার্তা, সামনেই বিরাট মন্দা! কাজেই এই সময় সাধারণ ক্রেতা থেকে ব্যবসায়ী, সকলকেই সন্তর্পণে থাকতে বলছেন তিনি। আর এমন পরামর্শ দিয়ে আমেরিকায় বিপুল জনরোষের মুখে পড়তে হচ্ছে তাঁকে।

ঠিক কী বলেছেন তিনি? সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁকে বলতে শোনা গিয়েছে, ”সামনেই ছুটির মরশুম, টিভি, ফ্রিজ বা অন্য দামি কিছু কেনার পরিকল্পনা করলে তা বাতিল করে দিন। হাতে রাখুন টাকাকড়ি।” তাঁর মতে, অর্থনীতি খুব ভাল অবস্থায় নেই। বেজোস বলছেন, ”সব কিছুই ধীরগতির হয়ে যাচ্ছে। বহু ক্ষেত্রেই ছাঁটাই দেখা যাচ্ছে।”

[আরও পড়ুন: সারদা মামলার তদন্তে ইডি? শুভেন্দুর মন্তব্যে জল্পনা, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, পালটা তৃণমূলের]

এই পরিস্থিতিতে বেজোসের দাওয়াই, ঝুঁকি কম নেওয়ার। তাঁর কথায়, ”আপনি কি বড় স্ক্রিনের টিভি কিনবেন ভাবছেন? তাহলে আপনার অপেক্ষা করা উচিত। টাকাকড়ি হাতে রাখুন। আর লক্ষ রাখুন। একই ভাবে নতুন গাড়ি, ফ্রিজ বা অন্য কিছু কেনার সময়ও সতর্ক থাকুন। ঝুঁকি ব্যাপারটা থেকে দূরে থাকুন।” প্রসঙ্গত, গত মাসেও মার্কিনদের একই সাবধানবাণী শুনিয়েছিলেন জেফ বেজোস।

অনেকেই বেজোসের বক্তব্যে যুক্তি খুঁজে পেয়েছেন। সম্প্রতি, টুইটার, ফেসবুক-সহ বহু সংস্থাকেই ছাঁটাইয়ের পথে হাঁটতে দেখা গিয়েছে। সামনের মাসগুলিতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন বহু গবেষকই। কিন্তু এতদসত্ত্বেও ছুটির মরশুমে এমন সতর্কবার্তাকে ভাল চোখে দেখছেন না অনেকে। তাঁদের মতে, বেজোস সবাইকে গাড়ি কিনতে বারণ করছেন। অথচ আমাজন ফোর্ড, টয়োটার মতো গাড়ির নির্মাতা। পাশাপাশি এও বলা হচ্ছে বেজোস এমন সব জিনিস কিনতে বারণ করছেন, যাদের অধিকাংশই মানুষ আমাজনের মতো অনলাইন সংস্থা থেকে কেনে না।

[আরও পড়ুন: সৌমিত্র খাঁ’র পর অমরনাথ শাখা, পৃথক রাঢ়বঙ্গের দাবিতে সরব ওন্দার বিজেপি বিধায়ক]

এদিকে এই সাক্ষাৎকারেই বেজোস জানিয়েছেন তিনি তাঁর সম্পদের একটা বড় অংশই দান করে দেবেন। তবে ঠিক কতটা অর্থ তিনি দান করবেন, তা পরিষ্কার করেননি ধনকুবের। কেবল তাঁকে যখন জিজ্ঞাসা করা হয়, তিনি তাঁর জীবনের বড় অংশ দান করবেন কিনা, তার জবাবে বেজোস বলে দেন, ”হ্যাঁ, করব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে