Advertisement
Advertisement
Jill Biden

করোনা আক্রান্ত মার্কিন ফার্স্ট লেডি জিল, বাইডেনের ভারত সফর নিয়ে সংশয়

৭ সেপ্টেম্বর ভারতে আসার কথা বাইডেনের।

Jill Biden tested covid positive। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:September 5, 2023 9:05 am
  • Updated:September 5, 2023 9:40 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্ত মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। ফলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভারতে আসা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। 

আগামী ৭ সেপ্টেম্বর জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তার আগেই জানা গেল করোনা আক্রান্ত হয়েছেন তাঁর স্ত্রী জিল বাইডেন।
এ বিষয়ে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, ‘মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন করোনা আক্রান্ত। তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের রিপোর্ট নেগেটিভ এসেছে। এই সপ্তাহে প্রেসিডেন্টকে পর্যবেক্ষণে রাখা হবে। তাঁর কোনও উপসর্গ দেখা দেয় কি না তাঁর উপর নজর রাখা হবে।’ কিন্তু বাইডেনের আসন্ন বিদেশ সফর নিয়ে এই মুহূর্তে কিছু জানায়নি হোয়াইট হাউস।  

Advertisement

[আরও পড়ুন: বামপন্থী গেরিলাদের সংঘাতে কাঁপল কলম্বিয়া, মৃত অন্তত ৯]

উল্লেখ্য, আসন্ন জি-২০ সামিটের আয়োজক দেশ ভারত। ৯ ও ১০ সেপ্টেম্বর দু’দিন চলবে এই সম্মেলন। তার আগে ৭ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তাৎপর্যপূর্ণ ভাবে, জি-২০ সামিটের আগেই আলোচনায় বসছেন বাইডেন ও মোদি। শনিবার এমনটাই জানিয়েছে হোয়াইট হাউস। ঐতিহাসিক এই দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘আগামী ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার জি-২০ সামিটে যোগ দিতে ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন বাইডেন। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আন্তর্জাতিক স্তরের বিভিন্ন বিষয় যেমন- জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক উন্নতি নিয়ে আলোচনা হবে। একই সঙ্গে ইউক্রেন যুদ্ধের সামাজিক প্রভাব, কীভাবে বিশ্ব ব্যাংকের ক্ষমতা বৃদ্ধি করা যায়, দারিদ্র দূর করা যায় সেই বিষয়েও আলোচনা করা হবে।’

Advertisement

বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক এই সম্মেলনের আগে মোদি-বাইডেন বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও চিন সাগরে লালফৌজের আগ্রাসানের বিরুদ্ধে একজোট হয়েছে আমেরিকা ও ভারত। ফলে জি-২০-র মঞ্চ থেকে দুই মিত্রদেশ চিনকে কী বার্তা দেয় তার দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। কিন্তু মার্কিন ফার্স্ট লেডির করোনা আক্রান্ত হওয়ার পর মোদি-বাইডেন দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে দেখা দিয়েছে সংশয়। 

[আরও পড়ুন: কিমের ফৌজের সঙ্গে হাত মেলাচ্ছে রাশিয়া-চিন, আমেরিকার কপালে চিন্তার ভাঁজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ