Advertisement
Advertisement

Breaking News

Joe Biden

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হাতিয়ার ফুটবল, ভোটপ্রচারে বাইডেনের অস্ত্র কোপার ম্যাচ

কোপা চলাকালীন একটি বিজ্ঞাপন প্রচার করছে বাইডেন শিবির।

Joe Biden campaign targets Latino voters for Copa America
Published by: Kishore Ghosh
  • Posted:June 22, 2024 1:56 pm
  • Updated:June 22, 2024 1:56 pm

স্টাফ রিপোর্টার : কিংবদন্তি স্কটিশ কোচ বিল শ্যাঙ্কলি একবার বলেছিলেন, “কিছু মানুষ মনে করেন ফুটবল জীবন-মৃত্যুর বিষয়। আমি দৃঢ়তার সঙ্গে বলছি, এটা তারচেয়েও বেশি গুরুত্বপূর্ণ কিছু।”

সে ফুটবল যে শুধু জীবন-মৃত্যুর বিষয় নয়, তা আর নতুন কথা নয়। নয়তো কেনই বা দিদিয়ের দ্রোগবার ডাকে একটা ফুটবল ম্যাচের জন্য বন্ধ থাকবে রক্তক্ষয়ী গৃহযুদ্ধ। আর কেনই বা চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলের কাছে পাঁচ গোল খাওয়ার শোকে আত্মহত্যা করবেন মোহনবাগান সমর্থক উমাকান্ত পালোধি। তবে সবকিছু ছাপিয়ে ফুটবল এখন রাজনীতির বড় অস্ত্র। সেজন্যই ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়া ও তার সহযোগী বেলারুশকে কোণঠাসা করতে ব্রাত্য রাখা হয় বিশ্ব ফুটবল থেকে। সেজন্যই মানবাধিকার ও লিঙ্গসাম্যের মতো বিষয়ে বিশ্বের কাছে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে মরিয়া হয়ে উঠেছে সৌদি আরব। পাশাপাশি বিশ্বের সেরা ফুটবল তারকাদের নিজেদের দেশের বিভিন্ন ক্লাবে আনতে জলের মতো অর্থ খরচ করছে সৌদির রাজ পরিবার।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: আজ তুরস্ক চ্যালেঞ্জ, নকআউট যেতে পর্তুগালের ভরসা সেই রোনাল্ডোই]

এখানেই শেষ নয়। তর্কযোগ্যভাবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পদ, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনেও এখন হাতিয়ার হয়ে উঠেছে ফুটবল। আরও স্পষ্ট করে বললে কোপা আমেরিকা, যা ভারতীয় সময় শুক্রবার ভোরে শুরু হয়েছে মার্কিন-মুলুকে। এবার লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, ভিনিসিয়াস জুনিয়রের মতো তারকা আছেন কোপায়। সেই প্রতিযোগিতাকে প্রচারের হাতিয়ার করে তুলেছেন বর্তমান মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। আসলে চলতি বছরের শেষ দিকে হতে চলেছে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন। সেখানে ‘ল্যাটিন’ জনগোষ্ঠীর মোট ভোটার প্রায় ৩৬.২ মিলিয়ন, যা শ্বেতাঙ্গদের পরে দ্বিতীয় বৃহত্তম গোষ্ঠী। এর মধ্যে ৪ মিলিয়নই প্রথমবার নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন।

সংখ্যাটা বিভিন্ন আসনে তফাত গড়ে দেওয়ার মতো। বিশেষত নেভাদা বা অ্যারিজোনার মতো স্টেটে, যেখানে ভোটের ফলাফল বদলে যায় প্রতিবার। এই দুই স্টেটেই ‘হিস্প্যানিক’ বা মেক্সিকান বংশোদ্ভূত ভোটারের সংখ্যা প্রচুর। অতীতে তাঁরা ডেমোক্র্যাটদের সমর্থক হলেও, এখন তাঁদের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের প্রভাব বেশ ভালোই। ফলে ভোটব্যাঙ্ক ফিরে পাওয়ার জন্য ফুটবলই হাতিয়ার বাইডেন-শিবিরের। কীভাবে চলছে এই প্রচার?

 

[আরও পড়ুন: এমবাপের অনুপস্থিতিই ফ্যাক্টর! একাধিক সুযোগ নষ্ট করে ডাচদের কাছে আটকে গেল ফ্রান্স]

কোপা চলাকালীন একটি বিজ্ঞাপন প্রচার করছে বাইডেন শিবির। সেখানে রাষ্ট্রপতি হয়ে বাইডেন কী কী করেছেন গত চার বছরে, সেসব তথ্য উল্লেখ করা হয়েছে। আর দেখা যাচ্ছে, ফুটবল অনুরাগীদের সঙ্গে উদযাপন করছেন বাইডেন। সবশেষে লাল কার্ড দেখানো হচ্ছে ট্রাম্পকে, যিনি এবারও নির্বাচনে বাইডেনের প্রধান প্রতিপক্ষ। ইংরেজির পাশাপাশি হিস্প্যানিকদের ভাষা স্প্যানিশেও দেখানো হচ্ছে কয়েক মিলিয়ন ডলার ব্যয়ে তৈরি ‘গোওওওল’ নামের এই বিজ্ঞাপন। যে প্রসঙ্গে বাইডেনের প্রচার দলের সদস্য মাকা কাসাডো বলেছেন, “লাতিনদের একটা বড় অংশই ফুটবলপ্রেমী। তঁারা কোপা দেখবেনই।

সব মিলিয়ে দর্শকের সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে। এর মধ্যে মেক্সিকান-আমেরিকানের সংখ্যাও কম নয়, যঁারা এই কোপায় মেক্সিকোর জাতীয় দলকে সমর্থন করবেন।” শুধু বিজ্ঞাপনই নয়, কোপার বিভিন্ন ম্যাচ উদযাপনের পরিকল্পনা তাঁরা নিয়েছেন। এজন্য বিভিন্ন রেস্তোরাঁ ও স্পোর্টস বারে খেলা দেখার ব্যবস্থাও করা হচ্ছে। কে বলে, ফুটবল নিয়ে খেলাটা শুধু মাঠেই হয়? রাজনীতির ময়দানেও হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ