BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা ভ্যাকসিন নিলেন জো বিডেন, ট্রাম্প প্রশাসনের প্রশংসা বর্ষীয়ান নেতার মুখে

Published by: Biswadip Dey |    Posted: December 22, 2020 9:12 am|    Updated: December 22, 2020 9:12 am

Joe Biden gets coronavirus vaccine as US inoculation effort mounts | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন (COVID vaccine) নিলেন আমেরিকার হবু প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden)। আগেই জানিয়ে দিয়েছিলেন, সকলের সামনেই ভ্যাকসিন নেবেন। কথা রাখলেন তিনি। টেলিভিশনে ‘লাইভ’ দেখানো হল বর্ষীয়ান বিডেনের টিকাকরণের মুহূর্ত। নেওয়ার্কের ক্রিস্টিনা হাসপাতালে কালো শার্টের লম্বা হাতা গুটিয়ে ফাইজার (Pfizer) ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করলেন তিনি। বিডেনের স্ত্রী জিল বিডেনও ভ্যাকসিন নেন তার কয়েক ঘণ্টা আগেই। সামনের সপ্তাহে ভ্যাকসিন নেবেন নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও।

ভ্যাকসিন নেওয়ার পরে তাঁর দেশের স্বাস্থ্যকর্মী ও ডাক্তারদের ‘নায়ক’ বলে উল্লেখ করেন ৭৮ বছরের ডেমোক্র্যাট নেতা। সেই সঙ্গে পরিষ্কার করে দেন কেন তাঁর টিকাকরণ ‘লাইভ’ করা হল। বিডেনের কথায়, ‘‘যাতে সকলে মানসিকভাবে প্রস্তুত হয়ে যেতে পারেন, যখন ভ্যাকসিন দেওয়া হবে তখন যেন কেউ ভয় না পান সেই জন্যই এমনটা করা হয়েছে।’’ তবে ভ্যাকসিন সকলের কাছে পৌঁছতে যে সময় লাগবে, তাও মেনে নেন তিনি।

[আরও পড়ুন: তাইওয়ান প্রণালীতে চিনা নৌবহর, পালটা রণতরী মোতায়েন করল তাইপেই]

প্রসঙ্গত, করোনা আতঙ্ক এখনও পুরোমাত্রায় বহাল আমেরিকায়। দেশে আক্রান্তের সংখ্যা ১৮ কোটি ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৩ লক্ষ ১৫ হাজারেরও বেশি। সামনেই ছুটির মরশুম। সকলকে বিশেষজ্ঞের কথা শুনে চলার পরামর্শ দিচ্ছেন বিডেন। উৎসব উদযাপনের জন্য দূরে কোথাও যেতেও বারণ করেছেন।

এদিন ট্রাম্প প্রশাসনের প্রশস্তিও শোনা যায় তাঁর মুখে। দ্রুত টিকাকরণ শুরু করার জন্য বিদায়ী প্রেসিডেন্টের প্রশাসন যে বেশ ভাল কাজ করেছে, তা স্বীকার করে নেন বিডেন। আমেরিকায় ইতিমধ্যেই গণহারে ভ্যাকসিন দেওয়া শুরু করেছে ফাইজার। আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে প্রবেশ করার পরে নিঃসন্দেহে বিডেনের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ হবে দেশের সকলের সুষ্ঠুভাবে টিকাকরণের প্রক্রিয়াকে সম্পন্ন করা।

[আরও পড়ুন: ফের মুখ পুড়ল পাকিস্তানের, ভুয়ো যোগ্যতায় বিমান ওড়ানোয় বাতিল ৫০ পাইলটের লাইসেন্স]

বিডেন ভ্যাকসিন নিয়ে নিলেও বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) কবে তা নেবেন, তা নিয়ে জল্পনা রয়েছে মার্কিন মুলুকে। নিজে করোনা আক্রান্ত হওয়ার পরে ট্রাম্পের বেপরোয়া ভঙ্গি দেখে চমকে উঠেছিলেন সকলে। দিন তিনেকের মধ্যেই হাসপাতাল থেকে ফিরে আসেন তিনি। খুলে ফেলেন মুখের মাস্কও। সেই তিনি কবে প্রকাশ্যে ভ্যাকসিন নেবেন সেদিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে