BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘আমি যতদিন আছি চিন আমাদের টপকাতে পারবে না,’ বেজিংকে ‘চ্যালেঞ্জ’ বাইডেনের

Published by: Biswadip Dey |    Posted: March 26, 2021 10:30 am|    Updated: March 26, 2021 12:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন (China) চায় বিশ্বের সবথেকে ক্ষমতাশালী দেশ হয়ে উঠতে। কিন্তু তা হবে না। আমেরিকা (US) যেভাবে এগিয়ে চলেছে তাতে তেমন কোনও সম্ভাবনা নেই। তাঁর আমলে আমেরিকা আরও উন্নতির দিকে এগিয়ে যাবে। এভাবেই বেজিংকে পরিষ্কার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শি জিনপিংকে (Xi Jinping) তোপ দেগে তাঁর অভিযোগ, চিনের প্রেসিডেন্ট একনায়কতন্ত্রে বিশ্বাস করেন। এব্যাপারে তাঁর মিল রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। এভাবেই দুই প্রধান প্রতিপক্ষ দেশকে তোপ দেগে বাইডেন বুঝিয়ে দিলেন, তাঁর আমলে আমেরিকাকে আরও সামনের দিকে নিয়ে যাওয়াই তাঁর লক্ষ্য।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় চিনের প্রতি তোপ দেগে বাইডেন জানিয়েছেন, ”চিনের একটা সামগ্রিক লক্ষ্য রয়েছে। ওরা বিশ্বের সবচেয়ে ধনী দেশ হতে চায়। সবচেয়ে শক্তিশালী দেশ হতে চায়। তবে আমার সময়ে সেটা হবে না। কেননা আমেরিকা আরও বেশি করে উন্নতির দিকে এগোবে।”

[আরও পড়ুন: যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে জাপানের কাছে সমুদ্রে আছড়ে পড়ল দু’টি মিসাইল]

বারাক ওবামা যখন প্রেসিডেন্ট ছিলেন, সেই সময় ভাইস প্রেসিডেন্ট থাকা বিডেনের সুযোগ হয়েছিল দীর্ঘ সময় জিনপিংয়ের সঙ্গে আলোচনায় অংশ নেওয়ার। সেই অভিজ্ঞতার কথা স্মরণ করে বাইডেনের মত, জিনপিং একনায়কতন্ত্রে বিশ্বাস করেন। গণতন্ত্রে বিশ্বাস নেই তাঁর। সেকথা জানিয়ে বাইডেনের সাফ কথা, আমেরিকা চিনের সঙ্গে কোনও সংঘর্ষে যেতে চায় না। কিন্তু সুস্থ প্রতিযোগিতা ও সুস্থ বাণিজ্যের যে আন্তর্জাতিক নিয়ম তা যদি বেজিং না মানে কিংবা মানবাধিকার ভঙ্গ করে তাহলে অবশ্যই প্রতিবাদে মুখর হবে ওয়াশিংটন। এরপরই জিনপিংকে খোঁচা মেরে বাইডেন বলেন, ”উনি অনেকটা পুতিনের মতো। যিনি বিশ্বাস করেন একনায়কতন্ত্রই ভবিষ্যৎ। এই জটিল পৃথিবীতে গণতন্ত্রের নাকি কোনও জায়গা নেই।”

[আরও পড়ুন: সত্যি হবে আমেরিকার আশঙ্কা! তাইওয়ানের অকাশসীমায় প্রবেশ চিনা যুদ্ধবিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement