Advertisement
Advertisement
Joe Biden

আগ্নেয়াস্ত্র মামলায় দোষী সাব্যস্ত বাইডেনের ছেলে! জেলে যাবেন কি?

৫৪ বছরের হান্টার বাইডেনের বিরুদ্ধে মিথ্যে তথ্য দেওয়ার অভিযোগ ছিল।

Joe Biden's son found guilty of gun crimes
Published by: Biswadip Dey
  • Posted:June 13, 2024 9:28 pm
  • Updated:June 13, 2024 9:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগ্নেয়াস্ত্র মামলায় দোষী সাব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) ছেলে হান্টার বাইডেন। মার্কিন ইতিহাসে এমন নজির নেই, যেখানে পদে আসীন প্রেসিডেন্টের সন্তান কোনও অপরাধে দোষী সাব্যস্ত হচ্ছেন। প্রশ্ন উঠছে, তিনি কি জেলে যাবেন?

৫৪ বছরের হান্টার ২০১৮ সালে পয়েন্ট ৩৮ রিভলবার কেনার সময় তাঁর মাদক ব্যাপারের বিষয়ে মিথ্যে তথ্য দিয়েছিলেন, অভিযোগ ছিল এমনই। দেখা গিয়েছিল, হান্টার দাবি করেছিলেন তিনি কখনও বেআইনি ভাবে মাদক ব্যবহার করেননি। যদিও তা সত্যি ছিল না। কিন্তু বাইডেনের ছেলের দাবি ছিল, তিনি যেহেতু সেই সময় মাদকাসক্তি থেকে বেরিয়ে আসার প্রক্রিয়ায় ছিলেন তাই ওই বন্দুক কেনার সময় আবেদনপত্রে তিনি এমনটা বলেছিলেন।

Advertisement

[আরও পড়ুন: আন্তর্জাতিক সমীক্ষায় দূষণমুক্তিতে দ্বিতীয় কলকাতা, নিন্দুকদের তোপ ফিরহাদের]

হান্টারের পরিষ্কার দাবি ছিল, তিনি নির্দোষ। কিন্তু গত ১২ জুন তিন ঘণ্টার শুনানির পর তাঁকে দোষী সাব্যস্ত করেছে আদালত। প্রায় এক সপ্তাহ ধরে চলছিল শুনানি। কিন্তু আদালতে আসেননি হান্টার। তাঁর পরিবর্তে ফার্স্ট লেডি জিল বাইডেন হাজিরা দিয়েছিলেন।

Advertisement

কিন্তু এবার বাইডেন-পুত্র দোষী সাব্যস্ত হয়েছেন। যে সব অপরাধে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন তাতে সর্বোচ্চ সাজা দাঁড়ায় ২৫ বছর। যদিও বিচারকরা এখনও কোনও সাজা ঘোষণা করেননি। এমনকী সাজা ঘোষণার কোনও দিনের কথাও জানাননি তাঁরা। দোষী সাব্যস্ত হওয়ার চার মাসের মধ্যে সাজা ঘোষণা করা হয়। এখন দেখার বাইডেনের ছেলের ক্ষেত্রে কী সাজা ঘোষণা করা হয়। তার চেয়েও বড় কথা, আদৌ কি সাজা দেওয়া হবে মার্কিন প্রেসিডেন্টের ছেলেকে? উঠছে প্রশ্ন।

কিছু বিশেষজ্ঞের ধারণা, খুব বেশি হলে হয়তো একবছরের জেল হতে পারে হান্টারের। মনে করা হচ্ছে, সাধারণত বারংবার অপরাধে দোষী সাব্যস্তদেরই দীর্ঘকালীন ও কঠোর সাজা দেওয়া হয়। তাছাড়া অপরাধী এক্ষেত্রে একজন উচ্চ প্রোফাইলের ব্যক্তি। সবদিক নজরে রেখে ধারণা করা হচ্ছে, হয়তো বাইডেনের ছেলেকে কিছু বিধিনিষেধ-সহ ন্যূনতম নিরাপত্তা কারাগারে এক বছর বা তার চেয়ে সামান্য বেশি সময়ের সাজা শোনানো হবে।

[আরও পড়ুন: ‘মুসলিমকে এরা বরাবরই ঘেন্না করে!’ মোদির মন্ত্রিসভা দেখে বিরক্ত নাসিরউদ্দিন শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ