Advertisement
Advertisement

ম্যান্ডেলার দেশে মন জয় করল কাশ্মীরি ঝাল শিঙাড়া

রন্ধন প্রতিযোগিতায় খেতাব কাশ্মীরের সালমার।

Kashmiri Samosa wins heart in South Africa
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 29, 2017 5:14 am
  • Updated:December 29, 2017 5:14 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজের যুদ্ধে দক্ষিণ আফ্রিকায় ভারত জয় পাবে কি না, তা তো সময়ই বলবে। কিন্তু তার আগে নেলসন ম্যান্ডেলার দেশে রন্ধনের খেতাবি লড়াইয়ে বাজিমাত করল সালমা আগের তৈরি কাশ্মীরি ঝাল ‘শিঙাড়া’।

[ক্রিসমাসের আগে লস অ্যাঞ্জেলসের আকাশে ‘ভিনগ্রহের যান’, তুমুল শোরগোল]

Advertisement

কাশ্মীরি চিলি চিকেনের শিঙাড়া। ভারতীয় জল খাবারের দুর্দান্ত ‘আইটেম’। আর সেটাই দেশ-বিদেশের সুস্বাদু হরেক কিসিমের মেনুকে বাউন্ডারি লাইনের বাইরে পাঠিয়ে দিয়েছে। বিদেশি খাবার তো দিব্যি ছিল, হাজির হয়েছিল হরেক ধরনের ‘শিঙাড়া’-ও। কোনওটায় ছিল চকোলেট। কোনওটায় আবার খেজুর। কিন্তু সালমার কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মেশানো শিঙাড়ার ধারেকাছে ঘেঁষতে পারেনি কোনওটাই।

Advertisement

[OMG! মা ও কন্যা দু’জনেরই বয়স পঁচিশ বছর!]

কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার ডারবানে একটি রন্ধন প্রতিযোগিতার আয়োজন করে একটি দৈনিক পত্রিকা। দেশ-বিদেশের বহু মানুষ রেসিপি পাঠান। কিন্তু কাশ্মীরের সালমা কখনও কল্পনাও করতে পারেননি, তাঁর তৈরি কাশ্মীরি ঝাল শিঙাড়া সেরা নির্বাচিত হবে। রেসিপি তাঁর হলেও তিনি তা প্রতিযোগিতার জন্য পাঠাননি। ছোট থেকে মায়ের হাতে তৈরি এই ‘স্পেশাল’ মেনুটি বেজায় পছন্দ সালমার মেয়ের। বন্ধুদেরও খাইয়েছে। দক্ষিণ আফ্রিকার এই প্রতিযোগিতার কথা শোনার পরই সালমার মেয়ে সিদ্ধান্ত নেয়, মায়ের বিশেষ ‘শিঙাড়া’-র রেসিপি প্রতিযোগিতা পাঠাবেন তিনি। আর তাতেই কেল্লাফতে!

[বিশ্বের দীর্ঘতম পোশাক হিসেবে গিনেস বুকে নাম তুলল এই গাউন]

সাধারণ রেসিপির মধ্যেই একটু চমক দেওয়া সব সময়ই লক্ষ্য থাকে সালমার। সময় পেলে যখনই নতুন কিছু তৈরি করেন, তখন বিশেষ খেয়াল রাখেন একটু যদি অন্যরকম করা যায়। প্রথম যখন এই শিঙাড়া তৈরি করেছিলেন, তখন প্রথমে সন্তানদের জন্য চিকেন স্যান্ডউইচের ভাবনা ছিল। তা সন্তানদের করে দেনও। কিন্তু হঠাৎ করেই তাঁর খেয়াল হয়, এটা যদি অন্য কিছু করা হয়। তারপরই তাতে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মেশান। তার সঙ্গে দু’ধরনের চিজ দেন। সঙ্গে যোগ করেন আরও নানা ধরনের উপাদান। সালমার এই অভিনব রেসিপিতে মজেছেন দক্ষিণ আফ্রিকার বাসিন্দারা।

[প্লেটে লোভনীয় পদ, খাবার ফেলে দৌড় খাদ্যরসিকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ