BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কিম জং উনের ব্যবহার খুব বাজে : ডোনাল্ড ট্রাম্প

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2017 5:52 am|    Updated: March 24, 2017 5:08 am

Kim Jong Un a 'naughty boy', Says Donald Trump

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতা কিম জং উনকে। কয়েকদিন আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর ফের একবার রাষ্ট্রসংঘকে বোকা বানিয়ে নয়া রকেট ইঞ্জিন পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। যা নিয়েই ফের সরগরম হয়ে ওঠে বিশ্ব-রাজনীতি। এবার সেই নিয়েই মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সরাসরি সমালোচনা করলেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্টের। ফ্লোরিডা থেকে ওয়াশিংটন যাওয়ার পথে কিম জং উনের বিরুদ্ধে খারাপ ব্যবহারের অভিযোগ তুললেন ট্রাম্প।

[ছাত্রীদের যৌন হেনস্তায় দোষী সাব্যস্ত বিশ্বভারতীর অধ্যাপক]

বহুদিন ধরেই উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক অত্যন্ত খারাপ। পরমাণু অস্ত্র পরীক্ষার ব্যাপারে বারবার আমেরিকার নিষেধ সত্ত্বেও থামেননি কিম জং। এবার ট্রাম্প জমানায় সেই বিরোধ যেন আরও স্পষ্ট হয়ে উঠেছে। গত শুক্রবার টুইট করে ট্রাম্প বলেছিলেন, ‘উত্তর কোরিয়া খুবই খারাপ ব্যবহার করেছে। বিগত বেশ কয়েকবছর ধরে আমেরিকার সঙ্গে খেলছে। পিছন থেকে ইন্ধন জোগাচ্ছে চিন।’ এরপরেই গত শনিবার মহাকাশ গবেষণাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে একটি নতুন শক্তিশালী রকেট ইঞ্জিনের পরীক্ষা করে উত্তর কোরিয়া৷ এই রকেটে চাপিয়ে আরও দ্রুত, কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানো যাবে বলে দাবি দেশটির৷ ওই পরীক্ষাকে ঐতিহাসিক বলেও উল্লেখ করে উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি৷ তবে কূটনীতিকদের মতে, মহাকাশ গবেষণা নয় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রগুলিকে আরও উন্নত করতেই এই পরীক্ষা করেছিলেন কিম।

[সিরিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম ধ্বংসের হুমকি ইজরায়েলের]

কয়েকদিন আগেই রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে পাঁচটি পরমাণু পরীক্ষা এবং বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। বিশেষজ্ঞদের মতে, কিম জং উনের মূল লক্ষ্যই এখন মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন ক্ষেপণাস্ত্র তৈরি করা। যাতে পরমাণু যুদ্ধ লাগলে সহজেই সেটি কাজে লাগানো যায়। তবে ওই পরীক্ষার পরেই গোটা বিশ্বে সমালোচিত হন কিম। এরপরেও থামেননি তিনি। যার ফল শনিবারের রকেট ইঞ্জিন টেস্টটি। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া না হলেও আমেরিকার তরফে ফের একবার কড়া হুঁশিয়ারি দেওয়া হয় উত্তর কোরিয়াকে। জানিয়ে দেওয়া হয়, পরমাণু অস্ত্রের পরীক্ষা না থামালে প্রয়োজনে সেনা নামাতে পিছপা হবে না মার্কিন যুক্তরাষ্ট্র। তবে উপগ্রহ চিত্রের মাধ্যমে আমেরিকা নাকি আগেই রকেট ইঞ্জিন পরীক্ষার ব্যাপারটি জানতে পেরেছিল। একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে ওয়াশিংটন।

[নারদ কাণ্ডে দিল্লিতে ম্যাথুর বাড়িতে সিবিআই হানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে