১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইসলাম বিরোধী মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ, প্রবাসীদের দেশে পাঠানোর সিদ্ধান্ত কুয়েতের

Published by: Anwesha Adhikary |    Posted: June 13, 2022 2:19 pm|    Updated: June 13, 2022 2:19 pm

Kuwait will arrest or deport foreigners who joined protest | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নূপুর শর্মার মন্তব্যের ঢেউ আছড়ে পড়েছে কুয়েতে। বহিষ্কৃত বিজেপি নেত্রীর মন্তব্য নিয়ে তৈরি হওয়া বিতর্কে কড়া পদক্ষেপ করল কুয়েত সরকার। গত শুক্রবার প্রার্থনা শেষ হওয়ার পরে বিক্ষোভ দেখিয়েছিলেন বেশ কয়েকজন। তাঁদের অনেকেই কুয়েতের নাগরিক নন। এহেন ঘটনার পরেই বিক্ষোভকারীদের শাস্তি দিতে চলেছে কুয়েত সরকার। জানা গিয়েছে, তাঁদের গ্রেপ্তার করা হতে পারে। কুয়েতে প্রবেশাধিকারও কেড়ে নেওয়া হতে পারে। তাঁদের ফেরত পাঠানো হতে পারে নিজের নিজের দেশে। 

হজরত মহম্মদ (Prophet Mohammad Row) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন নূপুর শর্মা। সেই কথা প্রকাশ্যে আসতেই কুয়েতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে সেদেশের সরকার। শুক্রবার নূপুরের মন্তব্য ঘিরেই বিক্ষোভ দেখান অভিযুক্তরা। বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে, বিক্ষোভকারীদের মধ্যে ভারতীয় নাগরিকরাও থাকতে পারেন।

[আরও পড়ুন: ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়, সপ্তাহান্তে শিকাগোয় মৃত অন্তত পাঁচ]

প্রসঙ্গত, কুয়েতের আইন অনুযায়ী বিদেশিরা কোনও বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারেন না। দেশের আইন ভাঙার অভিযোগেই অন্য দেশের নাগরিকদের বিরুদ্ধে পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার। পরবর্তীকালে যেন এই ধরনের ঘটনা না ঘটে, সেই কারণেই দৃষ্টান্তমূলক শাস্তি দিতে চায় কুয়েত। সেই কারণেই অভিযুক্ত বিক্ষোভকারীদের গ্রেপ্তার করা হতে পারে। আর যদি গ্রেপ্তার করা না হয়, তাহলে তাদের সংশ্লিষ্ট দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। ভবিষ্যতে আর কুয়েতে (Kuwait) প্রবেশ করতে পারবেন না তাঁরা।

এই বিক্ষোভকারীদের মধ্যে ভারত, পাকিস্তান, বাংলাদেশের নাগরিকরা রয়েছেন বলে সূত্রের খবর। তবে শুধু বিদেশি নাগরিক নয়, ব্যবস্থা নেওয়া হবে কুয়েতের নাগরিকদের বিরুদ্ধেও। প্রসঙ্গত, আন্তর্জাতিক মহলে নূপুরের (Nupur Sharma) মন্তব্যের ফলে বিপাকে পড়েছে ভারত সরকার। কুয়েতের সুপারমার্কেটে বয়কট করা হয় ভারতীয় পণ্য। মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশের নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে জবাব তলব করা হয়েছে। উপসাগরীয় দেশগুলিতে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে কেন্দ্রীয় সরকারের তরফে আশ্বাস দিয়ে বলা হয়েছে, সুরক্ষিত আছেন ভারতীয়রা।

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলা: কংগ্রেস কর্মীদের বিক্ষোভের মাঝেই ইডি দপ্তরে হাজির রাহুল গান্ধী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে