BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গুজব নয়, উড়ন্ত গাড়ি বানিয়ে ফেলেছে গুগল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2016 5:43 pm|    Updated: June 10, 2016 5:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল এমনিতেই নাজেহাল হয়ে রয়েছে পথে স্বয়ংক্রিয় গাড়ি নামানো নিয়ে। নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে, কিন্তু কিছুতেই আর সব দিক অক্ষুণ্ণ রেখে চালকবিহীন গাড়ি নজির গড়তে পারছে না খোলা সড়কে।
তা বলে শূন্যপথে গাড়ির উড়ান নিয়ে মোটেই দ্বিধার সম্মুখীন নয় সংস্থা। সত্যি খবর, আকাশে উড়তে পারে- এমন গাড়ি ইতিমধ্যেই বানিয়ে ফেলা সম্ভব হয়েছে।
তবে, এই উড়ন্ত গাড়ির সঙ্গে গুগলের নাম কিন্তু জুড়ে রয়েছে পরোক্ষ ভাবে। সেটা স্বীকার না করলে অন্যায় হবে। গুগল-এর সহ-প্রতিষ্ঠাতা এবং আলফাবেট-এর সিইও ল্যারি পেজ দুটি কম্পানি খুলে ফেলেছেন। একটির নাম জি এয়ারো এবং অন্যটি কিটি হক। এই দুই কম্পানি থেকেই আপাতত চুটিয়ে তৈরি হচ্ছে উড়ন্ত গাড়ি।

c7d9a793713d87f4ea3ddc66f0100e04
তা বলে ভাববেন না কম্পানি দুটি খুব বড় মাপের! জি এয়ারোর কর্মীসংখ্যা সব মিলিয়ে ১৫০-র কাছাকাছি! কিটি হক কাজ করছে আরও কম সংখ্যক কর্মী নিয়ে। এই লোকবল আর প্রযুক্তির উপর ভরসা করেই ক্যালিফোর্নিয়ার কাছে রমরমিয়ে চলছে কম্পানি।
কিন্তু, উড়ন্ত গাড়ি চোখে পড়ছে কই? উৎপাদন যখন হচ্ছে, তখন চোখে তো পড়াই উচিত!
একেবারে যে পড়ছে না, এমনটাও কিন্তু নয়। ক্যালিফোর্নিয়ার হোলিস্টার বিমানবন্দরে আসা-যাওয়ার মাঝে জি এয়ারোর একটি উড়ন্ত গাড়ি চোখে পড়েছে যাত্রীদের। সেটা দেখতে ঠিক বড়সড় একটা ড্রোনের মতো! আসনসংখ্যাও মাত্র এক!
আর কিটি হক?
তাদের উড়ন্ত গাড়ির মডেলটাও অনেকটা জি এয়ারোর গাড়ির মতোই! তবে প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য আপাতত গাড়ির মডেল নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করছে সংস্থাটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement