১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Afghanistan Crisis: তালিবানি দাপটে কাটল সুর, গান ছেড়ে সবজি বিক্রি জনপ্রিয় শিল্পীর

Published by: Sayani Sen |    Posted: August 26, 2021 6:32 pm|    Updated: August 27, 2021 1:45 pm

Leading singer Habibullah Shabab gives up singing to sell vegetables after Taliban takeover । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুলে (Kabul) সাম্রাজ্য বিস্তার করেছে তালিবান। হিংসা, দ্বেষের ভিড়ে হারাচ্ছে সংস্কৃতি। তালিবানি দাপটের কাছে হার মানল সুরও। সংগীত জগৎ থেকে বিদায় নিলেন বিখ্যাত আফগান গায়ক হাবিবুল্লাহ শাবাব। গান ছেড়ে সবজি বিক্রি করছেন তিনি।

Habibullah Shabab
সংগীত জগৎ থেকে বিদায় হাবিবুল্লাহ শাবাবের

কাবুলের দখল নিয়েছে তালিবান (Taliban)। তারপর থেকে অশান্ত সে দেশ। হিংসা, ঘৃণা, ক্রোধের ছবি সামনে এসেছে বারবার। দেশ ছাড়তে মরিয়া নাগরিকরা। বিমানবন্দরে কখনও পদপিষ্ট হয়ে আবার কখনও বিমানের চাকা ধরে ঝুলন্ত অবস্থায় প্রাণহানি হচ্ছে তাঁদের। মহিলা, শিশুদের অবস্থাও ভয়াবহ। যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেই ছবি দেখে নেটিজেনদের চোখে কখনও এসেছে জল আবার কখনও আতঙ্কে গায়ে কাঁটা দিয়ে উঠছে তাঁদের।

Afghanistan
তালিবান রাজে কাঁপছে আফগানিস্তান

এই অশান্তির মাঝে অস্তিত্ব সংকটে সংস্কৃতি মহল। তার জেরে সংগীত জগৎ থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিলেন বিখ্যাত আফগান গায়ক হাবিবুল্লাহ শাবাব (Habibullah Shabab)। তাঁর গান ইউটিউবে বেশ জনপ্রিয়। অনুরাগীর সংখ্যাও নেহাত কম হয়। সুরের জগৎ ত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া এত সহজ ছিল না। তবে বাস্তব যে মানতেই হবে। কারণ, গান যেমন তাঁর নেশা, আবার তেমনই পেশাও বটে। নিজের এবং পরিজনদের চাহিদা মেটাতে প্রয়োজন টাকাপয়সার। তালিবানি অত্যাচারে গান থেকে ধীরে ধীরে মুখ ফেরাচ্ছে নাগরিকরা। তাই সুরের মূর্চ্ছনায় অনুরাগীদের ভুলিয়ে রাখা যে আর সম্ভব নয়, তা বুঝতে অসুবিধা নেই শিল্পীর।

Habibullah Shabab
বিখ্যাত আফগান গায়ক হাবিবুল্লাহ শাবাবের অনুরাগীর সংখ্যা কম নয়

তাই বিকল্প আয়ের পথ বেছে নিয়েছেন তিনি। স্থির করেছেন সবজি বিক্রি করেই দিনযাপন করবেন। যেমন ভাবনা তেমনই কাজ। করলেনও তাই। সবজি বিক্রি করেই দিনযাপন করছেন হাবিবুল্লাহ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সে ছবিও। এভাবে কতদিন কত মানুষের প্রাণ যাবে, কত প্রতিভাই বা নষ্ট হবে, সে উত্তরের আশায় দিন গুনছেন তালিবানি অত্যাচারে কুঁকড়ে থাকা মানুষগুলো।

Habibullah-Shabab
সবজি বিক্রি করছেন হাবিবুল্লাহ শাবাব

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে