১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Britain PM: ঋষির স্বপ্ন অধরাই, ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

Published by: Paramita Paul |    Posted: September 5, 2022 5:21 pm|    Updated: September 6, 2022 6:39 pm

Liz Truss Became New UK PM | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্গারেট থ্যাচার, টেরেসা মে-র পর ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে বসলেন আরও এক মহিলা। ভারতের জামাই ঋষি সুনককে হারিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস (Liz Truss)। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার শপথ নেবেন তিনি। ইতিপূর্বে বরিস জনসনের মন্ত্রিসভায় বিদেশ সচিবের দায়িত্ব সামলেছিলেন কনজারভেটিভ পার্টির (Conservative Party) নেত্রী ট্রাস। 

এদিন দলীয় সদস্যদের ভোটাভুটিতে জয়ের পর লিজ ট্রাস বলেন, “কনজারভেটিভ দলের নেতা নির্বাচিত হয়ে আমি গর্বিত। আমার প্রতি আস্থা রাখার এবং দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দেওয়ায় সকলকে ধন্যবাদ। কঠিন অবস্থা থেকে সকলকে বের করে আনতে, অর্থনৈতিক উন্নয়ন করতে বলিষ্ঠ পদক্ষেপ করার কথা দিচ্ছি।” এদিকে হার স্বীকার করে নিয়ে ঋষি বলছেন, “ক্ষমতা অনুযায়ী ব্রিটেনের কনজারভেটিভ সরকারকে সহায়তা করব।”

[আরও পড়ুন: শর্তসাপেক্ষে বিধানসভা অধিবেশনে অংশ নিতে পারবেন ঝাড়খণ্ডের ৩ কং বিধায়ক, জানাল হাই কোর্ট]

জয়ের ভাষণে একাধিকবার উঠে এসেছে ব্রিটেনের (Britain) প্রাক্তন প্রধানমন্ত্রীর কথা। ট্রাস আরও বলেন, “ব্রেক্সিট সম্পন্ন করেছেন বরিস জনসন। করোনার টিকা বাজারে এনেছেন। ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছেন।” মনে করিয়ে দেন এবার তাঁর পালা। আর ব্রিটেনের মানুষকে পরিষেবা দিতে বদ্ধ পরিকর তিনি।  

 

 

[আরও পড়ুন: পুজোর শহরে দাপট ‘বাইকার গ্যাং’য়ের, চলছে লুঠপাট, সব CCTV সারানোর নির্দেশ লালবাজারের]

বিতর্কের মুখে পড়ে প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন বরিস জনসন (Boris Johnson)। তাঁর উত্তরসূরি কে হবেন তা নিয়ে ব্রিটেনের কনজারভেটিভ দলের অন্দরেই চলছিল ব্যাপক লড়াই। যার একেবারে চূড়ান্ত পর্বে লিজ ট্রাস বনাম ঋষি সুনকের লড়াই ছিল জমজমাট। তবে সময় যত এগিয়েছে, ততই পিছিয়ে পড়েছেন ঋষি। ফলাফলটাও স্পষ্ট হয়ে গিয়েছিল। তবু অঘটনের প্রত্যাশা করছিলেন সুনক। কিন্তু শেষবেলায় কোনও চমক মেলেনি। দলের টোরি সদস্যদের প্রায় ৮১ হাজার ভোটে জনসনের মন্ত্রিসভার প্রাক্তন অর্থ সচিব সুনককে হারিয়ে দিলেন ট্রাস। সেই সঙ্গে ব্রিটেনের মাটিতে ফের এক নয়া ইতিহাসের সূচনা হল।  

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে