BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চার বছরের জন্য থেমে যাচ্ছে বিগ বেনের ঘন্টা!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 15, 2017 10:38 am|    Updated: August 15, 2017 10:47 am

London’s Big Ben will cease bongs for 4 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  চার বছরের জন্য চুপ করে যাবে ব্রিটেনের বিগ বেন। সে দেশের সংসদ ভবনে স্থাপিত বিশ্বখ্যাত বিগ বেন ঘড়ির ঘণ্টাধ্বনি ২১ আগস্ট দুপুর থেকে আর শোনা যাবে না। সংস্কারের জন্য কার্যত নীরব হয়ে যাবে অন্যতম জনপ্রিয় এই ঘড়ির ঘন্টাধ্বনি। সংবাদ সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছে হাউস অব কমনস।

maxresdefault

১৫৭ বছর ধরে ১৩.৭ টন ওজনের ঘড়িটি প্রায় নিয়মিতই প্রতি চার ঘণ্টা পরপর বেজে উঠত। তবে সংস্কার কাজের জন্য সেটিকে তালাবদ্ধ করে রাখা হবে। যদিও, নিউ ইয়ার ইভে সেই পরিচিত আওয়াজেই বেজে উঠবে বিগ বেন। গ্রেট ক্লক নামে পরিচিত ঘড়িটির দীর্ঘমেয়াদের কথা ভেবেই এই সংস্কারের সিদ্ধান্ত বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।images

[আন্টার্কটিকায় বরফের নিচে জ্বলছে ৯১টি আগ্নেয়গিরি!]

টেমস নদীর তীরে অবস্থিত ওয়েস্টমিনিস্টার প্যালেস ব্রিটেনের অন্যতম পর্যটন ক্ষেত্র। এখানেই রয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। এর আগে ১৯৭৬ সালে ঘড়িটি ২৬ দিনের জন্য বন্ধ ছিল। তারও পরে সংস্কারের জন্যেই ১৯৮৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত এবং ২০০৭ সালে সাময়িকভাবে ‘বিগ বেন’ বন্ধ রাখা হয়। ১৮৫৮ সালে স্থাপিত হয় বিগ বেন। একে এলিজাবেথ টাওয়ারও বলা হয়। এটি যুক্তরাজ্যের ঐতিহ্যের প্রতীক বহন করছে। বিগ বেনের টাওয়ারে প্রায় ৩৩৪টি সিঁড়ি রয়েছে। লিফট রয়েছে। ৩১৫ ফুট উচ্চতার এই টাওয়ার বিশ্বের অন্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান।

major

রয়টার্স সূত্রে খবর, সংস্কার কাজের অংশ হিসেবে বিগ বেন খুলে ফেলে চাকার প্রতিটি প্লেট পরীক্ষা করে দেখা হবে। পরিষ্কার করা হবে ঘড়িটির চারটি ডায়ালও। ঘড়ির কাঁটাগুলিও সরিয়ে সংস্কার করা হবে। বসানো হবে নতুন লোহার কাঠামো। তবে ঘড়িটির একটি কাঁটা সবসময় চালু থাকবে। ২০২১ সালে ফের শোনা যাবে বিগ বেনের ঘণ্টাধ্বনি।

[OMG! দিব্যি খাওয়া যাচ্ছে ১০৭ বছরের পুরনো এই কেক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement