Advertisement
Advertisement
Maldives

ধুঁকছে দেশের অর্থনীতি, হাল ফেরাতে ‘শত্রু’ ভারতের বিশ্বজয়ী দলকে আমন্ত্রণ মালদ্বীপের

'মালদ্বীপে এসে বিশ্বজয় উদযাপন করুন', রোহিতদের আমন্ত্রণ পর্যটন সংস্থাগুলোর।

Maldives invited Indian Cricket Team to celebrate T20 WC win
Published by: Anwesha Adhikary
  • Posted:July 10, 2024 4:42 pm
  • Updated:July 10, 2024 5:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কটাক্ষমূলক মন্তব্যও করেছেন সেদেশের প্রাক্তন মন্ত্রীরা। কিন্তু এবার সেই মালদ্বীপই আমন্ত্রণ জানাল টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলকে। বিশ্বজয়ী দল যেন মালদ্বীপে যান, এই আমন্ত্রণ জানিয়েছে মালদ্বীপের অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম ইন্ডাস্ট্রি।

চলতি বছরের শুরুতে দেশজুড়ে ভাইরাল হয় #বয়কট মালদ্বীপ (Maldives)। কারণ মোদিকে অবমাননা করে প্রকাশ্যে মন্তব্য করেন সেদেশের তিন মন্ত্রী। সেই ট্রেন্ড সমর্থন করে মালদ্বীপ যাওয়া বন্ধ করে দেন ভারতীয়দের বিরাট অংশ। ভারতীয় পর্যটকের সংখ্যা রেকর্ড হারে কমে গিয়েছে দ্বীপরাষ্ট্রে। সেই সঙ্গে দিল্লির কাছে মালদ্বীপের ঋণের পরিমাণও বিপুল। এর ফলে ক্ষোভের সঞ্চার হচ্ছে দ্বীপরাষ্ট্রের অন্দরে। পরিস্থিতি বেগতিক বুঝে এক অনুষ্ঠানে ভারতকে তাদের ‘ঘনিষ্ঠতম’ সঙ্গী বলে উল্লেখ করেছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

Advertisement

[আরও পড়ুন: ৪১ বছর পর অস্ট্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী, চ্যান্সেলর নেহামারের সঙ্গে সেলফিতে মোদি

এহেন পরিস্থিতিতে একজোট হয়ে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team) আমন্ত্রণ জানাল মালদ্বীপের ট্যুরিজম সংস্থাগুলো। মেন ইন ব্লুর কাছে তাদের আবেদন, “আপনাদের স্বাগত জানাতে পারলে আমরা অত্যন্ত সম্মানিত বোধ করব। আপনারা যেন মালদ্বীপে এসে ভালো অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন, সেটা নিশ্চিত করার দায়িত্ব আমাদের। ভারতীয় দল মালদ্বীপে এসে টি-২০ বিশ্বকাপ জয় সেলিব্রেট করুক। তার জন্য় যাবতীয় আয়োজন করে দেব আমরা।”

Advertisement

তবে এই আমন্ত্রণ নিয়ে ভারত বা বিসিসিআইয়ের তরফে কিছু জানা যায়নি। বিশ্লেষকদের মতে, ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির চেষ্টা করলেও ভারতীয়রা সেভাবে মালদ্বীপে যাচ্ছেন না। তাই ক্রিকেটারদের আমন্ত্রণ জানিয়ে ভারতীয় পর্যটকদের আবারও আকর্ষণ করতে চাইছে মালদ্বীপ। উল্লেখ্য, মালদ্বীপের অর্থনীতি অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর। ভারতীয়রা সেদেশ থেকে মুখ ফেরানোয় ভেঙে পড়েছে মালদ্বীপের পর্যটন। তাই পর্যটন শিল্পকে ফের চাঙ্গা করতেই আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে।

[আরও পড়ুন: গাজার স্কুলে ইজরায়েলের ‘অগ্নিবর্ষণ’! মৃত অন্তত ২৯

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ