১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ম্যাঞ্চেস্টার বিস্ফোরণে আক্রান্তদের সাহায্যে এগিয়ে এল স্থানীয় গুরুদ্বারগুলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 23, 2017 11:08 am|    Updated: May 23, 2017 11:53 am

Manchester attack: Local Gurudwaras open up for the blast survivors and victims

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঞ্চে বাজছে মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্দের গান। কিন্তু সেই আওয়াজকে ছাপিয়ে হঠাৎই শোনা গেল বিস্ফোরণের শব্দ। ভারতীয় সময় মঙ্গলবার ভোররাতে ফের একটি ভয়াবহ জঙ্গিহানার সাক্ষী থাকল গোটা বিশ্ব। এখনও পর্যন্ত লন্ডনের ম্যাঞ্চেস্টার এরিনায় এই আত্মঘাতী বিস্ফোরণে মৃতের সংখ্যা ২২। আহত ৫০-এরও বেশি। কিন্তু এর মধ্যেই সামনে এল মানবিকতার এক নতুন মুখ। জঙ্গি আক্রমণে আক্রান্তদের পাশে দাঁড়াতে এগিয়ে এল লন্ডনের গুরুদ্বারগুলি। জানিয়ে দিল সবরকমভাবে আক্রান্তদের পাশে থাকবে শিখ সম্প্রদায়।

[প্রকাশ্যে গিন্নির ‘চাপড়’, অস্বস্তিতে খোদ মার্কিন প্রেসিডেন্ট]

ঘটনার পরেই ওই এলাকায় চারটি গুরুদ্বারের ঠিকানা দিয়ে হরজিন্দর কুকরেজা নামে এক ব্যক্তি টুইট করেন, ‘ম্যাঞ্চেস্টারের গুরুদ্বারগুলি সবার জন্য খোলা। প্রত্যেককে খাবার ও থাকার জায়গা দেওয়া হবে।’ পাশাপাশি এক শিখ গাড়ির চালকের একটি ছবি টুইট করে বলেন, ‘শুধু গুরুদ্বারগুলি নয়, এই ট্যাক্সি ড্রাইভার যাঁদের প্রয়োজন তাঁদের কোনও পয়সা ছাড়াই গন্তব্যে পৌঁছে দেবেন।’ এদিকে, আশপাশের বাসিন্দারাও আক্রান্তদের সাহায্যার্থে এগিয়ে আসেন। অনেকেই থাকার জায়গা, খাবারের কথা জানিয়ে টুইট করেন। একজন লেখেন, ‘কারোর যদি সাহায্যের প্রয়োজন হয় কিংবা রাতে থাকতে হয় তাহলে যোগাযোগ করতে পারেন। ম্যাঞ্চেস্টার এরিনা থেকে ১০ মিনিটের হাঁটা পথ। একটি থাকার ঘর এবং দু’টি সোফা রয়েছে।’ এরকমভাবেই আরও অনেকেই টুইট করেন।

প্রসঙ্গত, এদিন লন্ডনের ম্যাঞ্চেস্টার এরিনায় আমেরিকার পপস্টার আরিয়ানা গ্রান্দের কনসার্ট ছিল। যেখানে অনুষ্ঠান হচ্ছিল সেখানে অন্তত একুশ হাজার দর্শক সমাগমের ব্যবস্থা ছিল। পপ তারকার অনুষ্ঠানে অল্পবয়সিদের ভিড়ও ছিল চোখে পড়ার মতোই। কিন্তু অনুষ্ঠানের একেবারে শেষ দিকে হঠাৎই বিরাট বিস্ফোরণের শব্দ শোনা যায়। সেই আওয়াজের আতঙ্কে এদিক-ওদিক ছুটতে শুরু করে দেন দর্শকরা। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় অ্যাম্বুলেন্স এবং বোমা ডিসপোজাল স্কোয়াড। ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় কনসার্টে উপস্থিত দর্শকদের আশ্রয় দেন স্থানীয় বাসিন্দারাই। গোটা ঘটনায় শোকস্তব্ধ সারা দুনিয়া। মার্কিন তারকা আরিয়ানা গ্রান্দে থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সকলেই শোকাহত। এমন ঘটনার তীব্র নিন্দাও করেছেন তাঁরা। ইতিমধ্যে ঘটনার দায়স্বীকার করেছে আইএসআইএস।

[পাকিস্তানে আটক ব্যক্তির ‘কনস্যুলার অ্যাকসেস’ চাইল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে