BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বিপাকে ‘হীরক রাজা’, ডোমিনিকায় খারিজ মেহুল চোকসির জামিনের আবেদন

Published by: Monishankar Choudhury |    Posted: June 12, 2021 8:32 am|    Updated: June 12, 2021 8:32 am

Mehul Choksi has been denied bail by the High Court in Dominica | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও বিপাকে ‘হীরক রাজা’ মেহুল চোকসি (Mehul Choksi)। দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন তিনি, এই আশঙ্কায় মেহুলের জামিনের আবেদন খারিজ করল ডোমিনিকার হাই কোর্ট।

[আরও পড়ুন: প্রথম বিদেশ সফরেই বিভ্রাট, পোকার আক্রমণে জেরবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার ক্যারিবিয়ান দেশটির হাই কোর্টে জামিনের আবেদন করেন পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। তবে তার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার, ওয়ান্টেড ওই হীরে ব্যবসায়ীর নাগরিকত্ব ও আর্থিক দুর্নীতি নিয়ে ডোমিনিকার আদালতে দু’টি এফিডেভিট দাখিল করে ভারত সরকার। পিএনবি কাণ্ডের তদন্তকারী অফিসার সিবিআইয়ের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল সারদা রাউত ও ডোমিনিকায় ভারতরে রাষ্ট্রদূত আজাদ সিং ডোমিনিকার আদালতের কাছে মেহুলের আর্থিক কেলেঙ্কারির বিষয়টি তুলে ধরেন। সেখানে ভারতে ওয়ানন্টেড হীরে ব্যবসায়ীর বিরুদ্ধে থাকা অপরাধমূলক ষড়যন্ত্র, আর্থিক দুর্নীতি, টাকা নয়ছয়ের বিষয়গুলি জানানো হয়। সেখানে আরও বলা হয় যে মেহুল চোকসির ভারতীয় নাগরিকত্ব ছাড়ার আবেদন গ্রহণ করা হয়নি। এবং অপরাধ সংগঠিত হওয়ার সময় তিনি ভারতীয় নাগরিক ছিলেন। এদিকে, ওই এফিডেভিটগুলি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন মেহুল চোকসির আইনজীবী।

উল্লেখ্য, সদ্য মেহুল চোকসিকে ‘নিষিদ্ধ অভিবাসী’র তকমা দিয়েছে ডোমিনিকা (Dominica)। তাঁকে ‘স্বদেশে’ ফেরত পাঠানোরও নির্দেশ দিয়েছে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রটি।ডোমিনিকার জাতীয় নিরাপত্তা ও স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, দেশের নিয়ম অনুযায়ী মেহুল চোকসিকে নিষিদ্ধ অভিবাসী ঘোষণা করা হয়েছে। সেই দেশের মন্ত্রী রেবার্ন ব্ল্যাকমুরের স্বাক্ষর করা নির্দেশিকা বলছে, চোকসিকে স্বদেশে ফেরত পাঠানোর জন্য পদক্ষেপ করুক পুলিশ। কিন্ত অ্যান্টিগা নাকি ভারত, চোকসিকে কোথায় ফেরত পাঠানো হবে, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে সে দেশের প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কারেট ফেরার হীরে ব্যবসায়ীকে ‘ভারতীয় নাগরিক’ বলে উল্লেখ করেছিলেন, ফলে তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হতে পারে বলে জল্পনা বাড়ছে।

[আরও পড়ুন: প্রথম বিদেশ সফরেই বিভ্রাট, পোকার আক্রমণে জেরবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement