BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পুরুষ যাত্রীদের বদভ্যাস বাগে আনতে আজব ফরমান এই শহরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 11, 2017 3:31 am|    Updated: June 11, 2017 3:32 am

Men who sit with their legs wide open are not welcome in Madrid

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটু ফাঁকা পেলেই ট্রেন, বাসে বা মেট্রোয় বহু লোকই হাত-পা ছড়িয়ে বসতে ভালবাসেন। পৃথিবীর সর্বত্র এধরনের প্রবণতা দেখা যায়। মুশকিল হচ্ছে কেউ কেউ বসতে গিয়ে এমনভাবে দুটি পা ছড়ান তা কারও কারও চোখে দৃষ্টিকটু মনে হয়। মহিলা সহযাত্রীদের বিড়ম্বনা কম হয় না। এভাবে আয়েশ করে বসার ভঙ্গিমায় অন্য যাত্রীদের বসার জায়গাও বড্ড কমে যায়। মাদ্রিদে পুরুষ যাত্রীদের এধরনের বদভ্যাস একটু বেশি। স্পেনের রাজধানীতে এসব যাত্রীদের বাগে আনতে রীতিমতো বিধি চালু হয়েছে। ঠিক হয়েছে গণ পরিবহণে উঠলে ওইভাবে বসার ভঙ্গি ছাড়তে হবে। না পারলে তার আর বাস, মেট্রোয় জায়গা নেই।

[পাকিস্তানের এই তিন গুণধর ব্যক্তির সন্তান সংখ্যা কত জানেন?]

প্রথম বিশ্বের দেশ হলেও স্পেনের বহু মানুষ এখনও সরকারি পরিবহণ ব্যবস্থার ওপর নির্ভরশীল। সরকারি বাস, ট্রাম, ট্রেন বা মেট্রোয় ভিড় নেহাত কম হয় না। রাজধানী মাদ্রিদে রোজ অন্তত ২০ লক্ষ মানুষ বাসে, মেট্রোয় যাতায়াত করেন। কাকভোর বা রাতের দিকে ভিড় একটু কম থাকলে বেশ কিছু যাত্রী ট্রেন বা বাসে ওঠে ইচ্ছেমতো বসে অন্যদের অস্বস্তিতে ফেলেন বলে প্রশাসনের কাছে অভিযোগ আসছিল। মাদ্রিদের মিউনিসিপ্যাল ট্রান্সপোর্টের কাছে কয়েকটি নারীবাদী সংগঠন এই নিয়ে নালিশ জানায়। তাদের বক্তব্য, অধিকাংশ সময় পুরুষ যাত্রীরা এমনভাবে পা ছড়িয়ে বসেন তাতে মহিলা যাত্রীরা সমস্যায় পড়েন। এমনকী তাদের বসার ভঙ্গিমা বেশ দৃষ্টিকটূ। এই নিয়ে মাদ্রিদ জুড়ে বেশ কিছু দিন ধরে হইহই করে একাধিক নারীবাদী সংগঠন। #MadridSinManspreading নামে একটি প্ল্যাটফর্ম বানিয়ে বছরের গোড়া থেকে সোশ্যাল মিডিয়ায় সরবও হয়েছিল সংগঠনগুলি। দ্রুত যা ভাইরাল হয়ে যায়। মাদ্রিদের মেয়র এবং রিজিওনাল প্রেসিডেন্টকে এই নিয়ে হলফনামাও জমা দেওয়া হয়। তদন্তে মাদ্রিদ পুর পরিবহণ সংস্থা জানতে পারে মহিলাদের এই অভিযোগের সত্যতা আছে। তারপরই এক বেনজির নির্দেশিকা জারি হয়েছে।

[‘তোমাদেরও সময় আসছে’, ভয়ঙ্কর হুমকি আইএস-এর]

পুরুষ যাত্রীদের বসার বদভ্যাস আটকাতে মাদ্রিদের গণ পরিবহনে নতুন ধরনের সঙ্কেত বা নির্দেশিকা জারি করা হচ্ছে। পুরুষ যাত্রীদের সিটে কীভাবে বসতে হবে তার জন্য নয়া আইকন বানানো হয়েছে। মাদ্রিদ ট্রান্সপোর্ট জানিয়েছে, যাত্রীদেরও কিছু সামাজিক দায়বদ্ধতা রয়েছে। অন্য যাত্রীদের অসুবিধা বা অস্বস্তি যাতে না হয় তা প্রত্যেকের মাথায় রাখা উচিত। মাদ্রিদের বিভিন্ন রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডে রীতিমতো সাঙ্কেতিক চিহ্ন দিয়ে বোঝানো হবে কী করবেন, কী করবেন না। এক্ষেত্রে বলা হয়েছে ইংরেজি অক্ষর  ‘X’ এর মতো করে বসার ভঙ্গি একদম ঠিক নয়। এই নিয়ে পরিবহণ দপ্তরের স্লোগান, সহযাত্রীদের শ্রদ্ধা করুন। এর ফলে ধীরে ধীরে হলেও পুরুষ যাত্রীদের বদভ্যাস কমবে বলে মনে করছে মাদ্রিদের পরিবহণ বিভাগ। কয়েক বছর আগে নিউইয়র্কেও পুরুষ যাত্রীদের বসা নিয়ে বিপত্তির ব্যাপারে এধরনের বিধি-নিষেধ চালু হয়েছিল। যাতে ফলও মিলেছিল হাতে-নাতে। স্পেন এবার মার্কিন মডেলে এগোতে চাইছে।

[যোনিচ্ছেদ বিতর্কের প্রতিবাদে পদ ছাড়লেন মুসলিম ধর্মগুরু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে