২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাপান নয়, কিমের মিসাইলের নিশানায় আমেরিকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 30, 2017 3:17 am|    Updated: October 2, 2019 1:17 pm

Missile test aimed at Guam, Says N Korean dictator Kim

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপান নয়, উত্তর কোরিয়ার মিসাইলের আসল নিশানায় গুয়াম। ‘কোরীয় উপসাগরীয় অঞ্চলে মার্কিন হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ শুরু হয়েছে’, বুধবার এই ভাষাতেই আমেরিকাকে কার্যত যুদ্ধের হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতা কিম জং উন।

তাঁর এই বক্তব্য যে স্রেফ ফাঁকা বুলি নয়, সেটা বোঝাতেই এবার সরাসরি ক্ষেপণাস্ত্র ছুড়ে পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছেন স্বৈরাচারী কিম। তাঁর বক্তব্য, ‘প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন আগ্রাসন রুখতেই এই পদক্ষেপ। আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার ষড়যন্ত্র ভেস্তে দেওয়া হবে। ভয়াবহ ফল ভোগ করতে হবে ওই দুই দেশকে।’ শুধু তাই নয়, কিম আরও জানিয়েছেন, জাপান নয়, ‘কোরিয়ান পিপলস আর্মি’-র মিসাইলের নিশানায় রয়েছে গুয়ামের মার্কিন সেনাঘাঁটি। শনিবারই একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে সকলকে চমকে দেয় উত্তর কোরিয়া। আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাব দিতেই তাঁর এই পদক্ষেপ বলে জানিয়েছেন কিম জং উন।

[চিনা বিশ্বাসঘাতকতায় বিপাকে কিম, স্থগিত আমেরিকায় হামলার ছক]

মঙ্গলবার, রাজধানী পিয়ংইয়ং থেকে ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করে কিমের সেনা। জাপানের হোক্কাইডো দ্বীপের উপর দিয়ে বেরিয়ে যায় উত্তর কোরিয়ার ছোড়া ওই ব্যালিস্টিক মিসাইল। জাপানি রাডারে ক্ষেপণাস্ত্রটি ধরা পড়তেই ছড়িয়ে পড়ে আতঙ্ক। বেজে উঠে ‘এয়ার রেড’ সাইরেন। তড়িঘড়ি বাসিন্দারা আশ্রয় নেন ‘বম্ব শেল্টার’-এর মধ্যে। তবে কোনও ক্ষতি না করেই মাঝ সমুদ্রে আছড়ে পড়ে ওই মিসাইলটি। তারপরই কমিউনিস্ট দেশটিকে কড়া ভাষায় বার্তা দেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রয়োজনে কিমের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেবে জাপান বলে হুঁশিয়ারি দিয়েছেন আবে। জরুরি বৈঠকে বসে সিওল ও ওয়াশিংটন।

এদিকে, কোরীয় উপসাগরে ব্যাপক যৌথ সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা ও উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এই মহড়ার তীব্র প্রতিবাদ জানিয়েছে উত্তর কোরিয়া। কিমের দাবি, ওই মহড়া দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির জন্য বিপজ্জনক। সামরিক মহড়ার আড়ালে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন ও সিওল, অভিযোগ পিয়ংইয়ংয়ের। পালটা হুমকি হিসাবে ইতিমধ্যেই মার্কিন ভূখণ্ডে পরমাণু হামলার হুমকি দিয়েছেন কমিউনিস্ট দেশটির যুদ্ধবাজ রাষ্ট্রনেতা কিম। তবে যাই হোক না কেন, কোরীয় উপসাগরে হুমকি -পালটা হুমকির ফলে পরিস্থিতি বিস্ফোরক। ওই সমগ্র অঞ্চল কার্যত বারুদের স্তুপের উপর দাঁড়িয়ে এই মুহূর্তে। যে কোনও সময় বেজে উঠতে পারে যুদ্ধের সাইরেন, এই ভয়ে কাঁটা হয়ে রয়েছেন সাধারণ মানুষ।

[হামলার জন্য তৈরি মার্কিন সেনা, কিমকে চরম হুঁশিয়ারি ট্রাম্পের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে