২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কিশোরদের শরীরে কার্যকর মডার্নার টিকা! দাবি প্রস্তুতকারক সংস্থার

Published by: Paramita Paul |    Posted: May 25, 2021 9:48 pm|    Updated: May 25, 2021 9:48 pm

Moderna claimss Covid Vaccine effective in adolescents | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাটছে অন্ধকার! লাগাতার গবেষণার ফলে ক্রমেই করোনার বিরুদ্ধে যুদ্ধে বাড়ছে জয়ের আশা। টিকাকরণের ক্ষেত্রে উন্মোচিত হচ্ছে নয়া দিগন্ত। যেমন কিশোরদের করোনার হাত থেকে বাঁচাতে বাজারে আসতে চলেছে আরও এক টিকা। ট্রায়ালে মিলেছে সাফল্য দাবি করেছে উৎপাদক সংস্থাটি। ফলে এই টিকাকে ছাড়পত্র দেওয়ার জন্য আবেদন জানাবেন তাঁরা।

মঙ্গলবার আমেরিকান বায়োটেক ফার্ম মডার্না (US biotech firm Moderna) দাবি করেছে, তাদের প্রস্তুত করা ভ্যাকসিনটি ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্যে কার্যকর। তারা কিশোর-কিশোরীদের শরীরে এতদিন ধরে পরীক্ষামূলক প্রয়োগ করছিলেন। সেই ট্রায়ালে সাফাল্য মিলেছে বলে খবর। জুন মাসের মধ্যে এই ভ্যাকসিন আমেরিকায় কিশোরদের শরীরে ব্যবহারের জন্য অনুমতি পাবে বলে আশা সংস্থার।

[আরও পড়ুন: ‘টিকাকরণ মারাত্মক ভুল, এতে শক্তি বাড়ছে করোনার,’ বিস্ফোরক নোবেলজয়ী ভাইরোলজিস্ট]

এদিন মডার্নার প্রধান কার্যনির্বাহী আধিকারিক স্টিফেন বেনসেল বিবৃতি দিয়ে জানিয়েছেন, “mRNA-1273 ভ্যাকসিনটি কিশোরদের করোনা রুখতে সাহায্য করবে। ট্রায়ালের ফলাফল জানার পর আমরা খুবই আনন্দিত। জুনের শুরুতে মার্কিন এফডিএ(FDA)-এর কাছে অনুমোদনের জন্য আবেদন করব।” এই টিকা ব্যবহারের সবুজ সংকেত পেলে তা মার্কিন কিশোরদের ব্যবহারের জন্য অনুমোদিত দ্বিতীয় কোভিড ভ্যাকসিন হবে। ১২ থেকে ১৫ বছর বয়সিদের শরীরে ব্যবহারের জন্য প্রথম ছাড়পত্র পেয়েছিল ফাইজারের টিকা।

সংস্থার দেওয়া রিপোর্ট অনুযায়ী, টিকার ট্রায়ালের জন্য ১২ থেকে ১৭ বছর বয়সী ৩,৭৭২ কিশোর-কিশোরীর নাম নথিভুক্ত করা হয়েছিল। দুই-তৃতীয়াংশ কিশোরকে ভ্যাকসিনের দুটো ডোজ দেওয়া হয়েছিল। এমন কিশোর-কিশোরীদের মধ্যে কেউ করোনা আক্রান্ত হয়নি। অন্যদিকে যাঁদের টিকা দেওয়া হয়নি তাদের মধ্যে ৪ জন করোনা আক্রান্ত হয়।

[আরও পড়ুন: ডায়নার সাক্ষাৎকার বিতর্কে উইলিয়াম ও হ্যারির কাছে ক্ষমা চাইলেন সাংবাদিক বশির]

 

সূত্রের খবর, মডার্না আইএনসি-র সঙ্গে গাঁটছড়া বাঁধতে ইতিমধ্যে প্রাথমিক কথাবার্তা শুরু করে দিল টাটা গ্রুপের অন্তর্গত টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিকস। দেশে মডার্নার কোভিড ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালও চালাতে উদ্যোগী তারা। আর এই কাজে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চকে পাশে চায় টাটা গ্রুপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে