BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

চাপের মুখে পদক্ষেপ! মায়ানমারে অন্তত ২ হাজার বন্দিকে মুক্তি দিল জুন্টা

Published by: Monishankar Choudhury |    Posted: July 1, 2021 5:39 pm|    Updated: July 1, 2021 6:32 pm

Myanmar Junta releases over 2 thousand prisoners | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণতন্ত্রের দাবিতে বিক্ষোভে উত্তাল মায়ানমার (Myanmar)। সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ দেখাচ্ছেন হাজার হাজার গণতন্ত্রকামী মানুষ। সংবাদমাধ্যমের উপর নেমে আসছে খাঁড়া। এহেন টালমাটাল পরিস্থিতিতে বন্দিদের মুক্তি দিয়ে কিছুটা নমনীয় অবস্থান গ্রহণ করল বার্মিজ সেনা।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে ফের ঘনাচ্ছে যুদ্ধের মেঘ, হেজবোল্লা নেতৃত্বের সঙ্গে বৈঠক হামাস প্রধানের]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বুধবার ২ হাজার ৩০০ জন বন্দিকে মুক্তি দিয়েছে সামরিক জুন্টা। সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ দেখানোর ‘অপরাধে’ তাদের গ্রেপ্তার করা হয়েছিল। মায়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম Kyodo News সূত্রে খবর, জুন্টার বিরুদ্ধে প্রতিবাদ দেখানোর অভিযোগে সাংবাদিক, বুদ্ধিজীবী ও বেশ কয়েকজন সেলেব্রিটিকে গ্রেপ্তার করেছে বার্মিজ সরকারি বাহিনী। কিন্তু ধৃত ২৪ জন সেলেব্রিটির বিরুদ্ধে মামলা না করার সিদ্ধান্ত নিয়ে তাঁদের মুক্তি দেওয়া হয়েছে। তবে মানবাধিকার কর্মীদের একাংশের অভিযোগ, দেশজুড়ে চলা নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঢাকতে বন্দিমুক্তির পদক্ষেপ নিয়েছে সেনাশাসকরা। ‘Assistance Association for Political Prisoners’ নামের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, সেনা অভ্যুত্থানের পর এপর্যন্ত দেশজুড়ে কমপক্ষে ৫ হাজার ২১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে সেনা অভ্যুত্থানের পর থেকেই মায়ানমারের (Myanmar) পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠছে। গণতন্ত্রকামীদের প্রবল বিক্ষোভের পর এবার বার্মিজ সেনার বিরুদ্ধে মোর্চা খুলেছে বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন। সামরিক জুন্টার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিয়েছে বেশ কয়েকটি বিদ্রোহী সংগঠন। তারপর রাষ্ট্রসংঘেও চাপের মুখে পড়েছে দেশটির সেনাশাসকরা। কয়েকদিন আগেই মায়ানমারের সামরিক জুন্টার নিন্দায় প্রস্তাব পাশ করা হয় আন্তর্জাতিক মঞ্চে।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে ফের ঘনাচ্ছে যুদ্ধের মেঘ, হেজবোল্লা নেতৃত্বের সঙ্গে বৈঠক হামাস প্রধানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement