Advertisement
Advertisement
Narendra Modi

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান মোদিকে, ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশেষ বার্তা পুতিনকে

দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Narendra Modi received Russia's highest civilian honour and spoke about Ukraine war

ছবি- এএনআই

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:July 9, 2024 7:12 pm
  • Updated:July 9, 2024 8:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ, মঙ্গলবার তাঁর অস্ট্রিয়া যাওয়ার কথা। তার আগে রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত করা হয়েছে মোদিকে। তাঁকে অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল প্রদান করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফরে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে  পুতিনের সঙ্গে আলোচনা করেছেন মোদি। উঠে এসেছে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও।  

 #WATCH | Russian President Vladimir Putin confers Russia’s highest civilian honour, Order of St Andrew the Apostle on Prime Minister Narendra Modi. pic.twitter.com/aBBJ2QAINF

Advertisement

— ANI (@ANI) July 9, 2024

Advertisement

দুবছর পেরিয়ে গিয়েছে। এখনও থামেনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। হামলা পালটা হামলা, মৃত্যুমিছিল সব কিছুই অব্যাহত। এই আবহেই সোমবার মস্কোতে পা রেখেছেন মোদি। বিমানবন্দরে রাজকীয় অভ্যর্থনা জানানো হয় তাঁকে। পুতিনের সঙ্গে মোদির দেখা হওয়া মাত্রই, দুজন দুজনকে জড়িয়ে ধরেন। এর পর হাসিমুখে করমর্দন করেই দুজনে চলে যান নৈশভোজে। রয়টার্স সূত্রে খবর, এই নৈশভোজের টেবিলেই উঠে আসে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও। রক্তক্ষয়ী এই সংঘর্ষ নিয়ে পুতিনকে মোদি বলেন, “ভারত রাষ্ট্রসংঘের সনদকে সম্মান করে। পারস্পরিক ঐক্য এবং সার্বভৌমত্বকে সম্মান করায় বিশ্বাস রাখি আমরা। সেই ভাবনা থেকেই আমি মনে করি, যুদ্ধ কোনও সমস্যার সমাধান হতে পারে না। রণক্ষেত্রে কখনও এর সমাধানসূত্র পাওয়া যাবে না। বৈঠক ও কূটনৈতিক আলোচনার মাধ্যমেই শান্তির পথ খুঁজে বের করা সম্ভব।” 

গত দুবছর ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলি হচ্ছে নিষ্পাপ শিশুরাও। সোমবার ইউক্রেন দাবি করে কিয়েভের প্রধান শিশু হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশবাহিনী। পাশাপাশি তাদের একাধিক শহরেও ভয়ংকর হামলা চালিয়েছে মস্কো। সব মিলিয়ে প্রাণ হারিয়েছেন ৪১ জন। যদিও এই হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া। ইউক্রেন নাম উল্লেখ না করলেও এদিন শিশুদের মৃত্যু নিয়ে পুতিনকে মোদি বলেন, “যুদ্ধ হোক, সংঘাত হোক বা সন্ত্রাসী হামলা তাতে প্রাণহানি ঘটলে মানবতায় বিশ্বাসী প্রত্যেকেই ব্যথিত হন। কিন্তু যখন নিরপরাধ শিশুদের হত্যা করা হয়, যখন আমরা নিষ্পাপ শিশুদের মৃতদেহ দেখি, সেই দৃশ্য খুবই হৃদয় বিদারক। এই বেদনা সহ্য করা যায় না।” 

এই রুশ সফরে মোদি আদৌ ইউক্রেন যুদ্ধ নিয়ে কোনও কথা বলেন কিনা সেদিকেই নজর ছিল আন্তর্জাতিক মহলের। এই সংঘাত নিয়ে কখনও সরাসরি মস্কোর বিরুদ্ধে কথা বলেনি নয়াদিল্লি। সব সময়ই বৈঠক ও কূটনৈতিক আলোচনার মাধ্যমে দুদেশকে শান্তির পথে ফেরার বার্তা দিয়েছেন মোদি। গুরুত্বপূর্ণ এই সফরেও ভারতের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন মোদি। যুদ্ধে সাধারণ নাগরিক ও শিশুদের মৃত্যু যে কোনওভাবেই কাম্য নয় সেকথাও ‘বন্ধু’ পুতিনকে বুঝিয়ে দিয়েছেন তিনি।  

[আরও পড়ুন: ত্রিশঙ্কু ভোটের ফল, ফ্রান্সে মুখ পুড়ল প্রেসিডেন্ট ম্যাক্রোঁর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ