৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, গুরুপূর্ণিমা নিয়ে কী টুইট করল নাসা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2017 10:44 am|    Updated: July 9, 2017 12:01 pm

NasaMoon tweeted about GuruPurnima

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারাদেশ জুড়ে রবিবার উদযাপিত হচ্ছে গুরুপূর্ণিমা। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন নামে উদযাপিত হয় এই পূর্ণিমা। হিন্দু, জৈন ও বৌদ্ধরা এই পূর্ণিমাকে উদযাপন করেন গুরু পূর্ণিমা হিসাবেই। একজন ভাল গুরুই জীবনে সঠিক পথ দেখাতে পারেন তাঁর শিষ্যকে। জ্ঞান প্রসারণের মাধ্যমে আলোর পথে চালিত করতে পারেন যে কোনও মানুষকে। ধর্মীয় রীতি অনুযায়ী এই দিন গুরুদেবকে শ্রদ্ধা জানান শিষ্যরা। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আষাঢ় মাসের এই পূর্ণিমাকেই বলা হয়ে থাকে গুরুপূর্ণিমা। ভারতের কোথাও কোথাও আবার এই দিনে উদযাপিত হয় বেদ ব্যাস পুজো। সাধু ব্যাসকে পুজো করা হয় এদিন।

[বিধ্বংসী দাবানলে ঘরছাড়া বহু মানুষ, ভয়াবহ পরিস্থিতি ক্যালিফোর্নিয়ায়]

সকাল থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে সেলিব্রেট করা হচ্ছে গুরুপূর্ণিমা। কেউ আপলোড করছেন গুরুদেবের ছবি, কেউ আবার লিখেছেন গুরুপূর্ণিমার মাহাত্ম্য। তবে এই গুরু পূর্ণিমার গুরুত্ব যে শুধু ভারতেই আবদ্ধ নয়, তা প্রমাণিত হল গুরু পূর্ণিমা নিয়ে নাসার টুইট। সম্প্রতি নাসা মুন টুইটে জানায় যে বিশ্বের বিভিন্ন জায়গায় এই পূর্ণিমাকে যেমন বলা হয় মিড মুন, রাইপ কর্ন মুন, হে মুন, থান্ডার মুন তেমনি এর আরেক নাম গুরু পূর্ণিমা। চাঁদে নাসার যত বৈজ্ঞানিক কর্মকান্ড চলে তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট নাসা মুন। তাই তাঁদের টুইটে গুরুপূর্ণিমার উল্লেখ যে এই শুভদিনে বাড়তি আনন্দ জোগাবে তা বলাই বাহুল্য।

 

[ব্রিটেনের প্রথম পুরুষ হিসাবে ‘মা’ হলেন এই যুবক]

শুধু লেখাই নয়, এদিন চাঁদের চিত্র কেমন হবে তাও টুইট করেছে নাসা মুন। ১০০০-এর বেশি সংখ্যক মানুষ শেয়ার করেছেন এই পোস্ট। গুরুপূর্ণিমাকে বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য সোশ্যাল সাইটে নাসাকে সাধুবাদ জানিয়েছেন অসংখ্য মানুষ।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে