১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

খবরের জন্য গুনতে হতে পারে টাকা! ফেসবুক-গুগলের জন্য নয়া আইন নিউজিল্যান্ডে

Published by: Tiyasha Sarkar |    Posted: December 6, 2022 2:37 pm|    Updated: December 6, 2022 2:37 pm

New Zealand plans to introduce laws to get Facebook and Google to pay for news | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের নিউজ ফিডে যদি নিউজিল‌্যান্ডের (New Zealand) স্থানীয় খবর রাখতে হয়, তাহলে এবার থেকে তার জন‌্য সে দেশের সংবাদমাধ‌্যমগুলিকে মূল‌্য টাকা দিতে হবে ফেসবুক-গুগলকে। এমনই আইন প্রবর্তন করতে চলেছে নিউজিল‌্যান্ড সরকার। আপাতত গোটা বিষয়টিই অবশ‌্য পরিকল্পনার স্তরে রয়েছে বলেই খবর।

নিউজিল্যান্ড সরকার জানিয়েছে, তারা শীঘ্রই এমন আইন প্রণয়ন করতে চলেছে, যেখানে বড় বড় অনলাইন ডিজিটাল সংস্থা যেমন আলফাবেট আইএনসি-র গুগল এবং মেটা প্ল‌্যাটফর্মস আইএনসি-র ফেসবুককে নিউজিল‌্যান্ডের স্থানীয় খবর নিজেদের নিউজ ফিডে রাখতে গেলেই তার জন‌্য অর্থ প্রদান করতে হবে সে দেশের মিডিয়া কোম্পানিগুলিকে। সম্প্রচার মন্ত্রী উইলি জ‌্যাকসন এক বিবৃতিতে জানিয়েছেন, অস্ট্রেলিয়া এবং কানাডায় এই ধরনের যে সমতুল আইন প্রণীত আছে, তার ধাঁচেই তাদের এই নয়া আইন।

[আরও পড়ুন: হিজাব নয়, হেয়ারব্যান্ড পরায় ইরানের মহিলা পর্বতারোহীর বাড়ি ভাঙচুর হিজাবপন্থীদের]

জ‌্যাকসন আরও বলেন, ‘‘নিউজিল‌্যান্ডের কিছু কিছু সংবাদমাধ‌্যম-বিশেষ করে ছোট এবং আঞ্চলিক সংবাদপত্র সংস্থাগুলি অর্থকষ্টে ভুগছে। কারণ বিজ্ঞাপনের অধিকাংশই অনলাইন মাধ‌্যম বেছে নিচ্ছে। এই পরিস্থিতিতে এই সমস্ত সংবাদপত্র সংস্থাগুলিকে টিকিয়ে রাখার জন‌্যই উদ্যোগ নেওয়া হচ্ছে যে, এদের থেকে খবর নিতে হলে অর্থ প্রদান করতে হবে।’’ তবে নয়া এই আইন নিয়ে আগে সংসদে ভোটাভুটির আয়োজন করা হবে। আশা করা হচ্ছে, ক্ষমতাসীন লেবার পার্টির সংখ‌্যাগরিষ্ঠরাই এর অনুকূলে ভোট দিয়ে এই আইন পাস করবেন।

 

[আরও পড়ুন: একের পর এক গোলা ছুঁড়ছে কিমের সেনা, কোরীয় উপত্যকায় কি বাজবে যুদ্ধের দামামা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে