৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

টাইম বোমার সঙ্গে খেলছে রাষ্ট্রসংঘ, মিসাইল বিতর্কে চরম হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

Published by: Abhisek Rakshit |    Posted: October 3, 2021 4:49 pm|    Updated: October 3, 2021 4:49 pm

North Korea threatens top UN body against criticising its missile program | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাইম বোমের সঙ্গে খেলছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য দেশগুলি। এই ভাষাতেই এবার রাষ্ট্রসংঘকে চরম হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া (North Korea)। রবিবার কিম জং উনের দেশের পক্ষ থেকে এই সংক্রান্ত একটি বিবৃতিও জারি করা হয়।

কোনওরকম পরমাণু বোমা কিংবা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে না, বেশ কয়েকদিন আগেই নিজেদের দেওয়া এই প্রতিজ্ঞা ভঙ্গ করেছে উত্তর কোরিয়া। গত একমাসে একাধিকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম জং উনের দেশ। আর এই নিয়েই এরপর জরুরি বৈঠক ডাকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের তিন সদস্য দেশ আমেরিকা, গ্রেট ব্রিটেন এবং ফ্রান্স। বৃহস্পতিবার বৈঠকটি হওয়ার কথা থাকলেও, গত শুক্রবার সেটি আয়োজিত বৈঠকটি হয়। আর এরপরই বিবৃতি জারি করে তীব্র ক্ষোভ প্রকাশ করে কিমের দেশ।

[আরও পড়ুন: আফগানভূমে অশিক্ষার অন্ধকার! এবার স্কুলেও মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করল তালিবান]

উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রকের সিনিয়র আধিকারিক জো চোল সু একপ্রকার হুঁশিয়ারির সুরে ওই বিবৃতিতে বলেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলি দুমুখো নীতি নিয়ে চলছে। পাশাপাশি তিনি বলেন, উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব নষ্ট করার চেষ্টা করলে অদূর ভবিষ্যতে বড়সড় বিপদের মুখে পড়তে পারে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলি। এমনকী তাঁর আরও অভিযোগ, আমেরিকা এবং তাঁর মিত্র দেশগুলিও এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে, কিন্তু সেক্ষেত্রে রাষ্ট্রসংঘ কোনও মন্তব্য করে না। যদিও রাষ্ট্রসংঘের শুক্রবারের বৈঠকটি একেবারেই রুদ্ধদ্বার হয়েছে। এমনকী বৈঠকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আলোচনা চললেও সেই সম্পর্কে বেশি কিছু জানানো হয়নি।

সম্প্রতি গত একমাসে একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম জং উনের দেশ। করোনা আবহে (Covid-19) নাজেহাল হলেও অস্ত্র তৈরি থামাচ্ছে না উত্তর কোরিয়া (North Korea)। আন্তর্জাতিক মহল থেকে বারবার বার্তা যাওয়া সত্ত্বেও অস্ত্রপরীক্ষা করা থেকে বিরত থাকতে নারাজ কিম জং উন (Kim Jong Un)। উত্তর কোরিয়ার এই সর্বাধিনায়কের নেতৃত্বেই একের পর এক অস্ত্র পরীক্ষায় শক্তি প্রদর্শন করে চলেছে তারা। সম্প্রতি একবারে হলিউডের কায়দায় ট্রেন থেকে এক জোড়া ব্যালিস্টিক মিসাইল ছোঁড়ে কিমের ফৌজ। এছাড়া গত সপ্তাহেই উত্তর কোরিয়ার জাপাং প্রদেশ থেকে নিক্ষেপ করা হয়েছে স্বল্প দূরত্বের এক বিশেষ ক্ষেপণাস্ত্রও। আর এসব দেখেই নড়েচড়ে বসে আমেরিকা-সহ বিশ্বের অন্য দেশগুলি।

[আরও পড়ুন: ‘তালিবান রোজ টুইট করে, কিন্তু আমার উপরই নিষেধাজ্ঞা’, এবার টুইটারের বিরুদ্ধে আদালতে ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement