১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

পুরনো তিক্ততা অতীত! চিন নয়, ভারতের ভ্যাকসিন চাইল নেপাল

Published by: Paramita Paul |    Posted: January 7, 2021 2:09 pm|    Updated: January 7, 2021 2:11 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই উদ্দেশ্যপূরণ হচ্ছে না চিনের (China)। বেজিংয়ে তৈরি সিনোভ্যাক টিকা নেপালে (Nepal) বিক্রির কতই না চেষ্টা করেছিল জিনপিং প্রশাসন। কিন্তু তাতে জল ঢেলে দিয়েছে ওলির প্রশাসন। সাফ জানিয়েছে, ভারতের থেকেই টিকা (Corona Vaccine) কিনবে তাঁরা। চিনা প্রতিষেধকে মোটেই আস্থা নেই তাঁদের।

পুরনো তিক্ততা ভুলে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে নেপাল প্রশাসন। সেই তৎপরতার অঙ্গ হিসেবে ভারতে আসছেন নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গয়ালি। ১৪ জানুয়ারি নয়াদিল্লিতে আসবেন তিনি। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দু’দেশের যৌথ কমিশনের বৈঠকে যোগ দেবেন তিনি। সূত্রের খবর, এই সফরে ভ্যাকসিন রপ্তানি নিয়েই নয়াদিল্লির আধিকারিকদের সঙ্গে আলোচনা সারবেন নেপালের বিদেশমন্ত্রী। টিকা কেনার বিষয়টি চূড়ান্ত করেই দেশে ফিরতে চান তিনি।

[আরও পড়ুন: ‘দারুণ দৃশ্য’, আমেরিকায় ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় উল্লসিত চিনের কমিউনিস্ট পার্টি]

চিনের উসকানিতে ভারত বিরোধিতার পথে হেঁটেছিল নেপাল। কিন্তু সময় থাকতে থাকতে নিজেদের ভুল বুঝতে পেরে শুধরে নেওয়ার চেষ্টা চালাচ্ছে ওলি প্রশাসন। ইতিমধ্যে পড়শি দেশের অভ্যন্তরে রাজনৈতিক ডামাডোল চলছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে সরকার ভেঙে দিতে হয়েছে। নেপালে নির্বাচনের দিনক্ষণও ঘোষণা হয়ে গিয়েছে। এর মাঝে চিনের সঙ্গ ছেড়ে ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করে চাইছে তাঁরা। ওয়াকিবহাল মহলের ধারনা, এই কারণে চিনের টিকার বদলে ভারত থেকে প্রতিষেধক নিতে বেশি আগ্রহী তাঁরা।

চিনে তৈরি হওয়া করোনার প্রতিষেধক সিনোভ্যাক নেপালে বিক্রির চেষ্টা করেছিল তাঁরা। কিন্তু তা নিতে আপাতত রাজি নয় নেপাল। বরং ভারত থেকে ১ কোটি ২০ লক্ষ ডোজ কেনার বিষয়ে কথাবার্তা চালাচ্ছেন। এ প্রসঙ্গে ভারতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত নীলাম্বর আচার্য জানিয়েছে, মোদি সরকার সেরাম ও বায়োটেক দু’টি সংস্থার করোনাপ প্রতিষেধককে ছাড়পত্র দিয়েছে। দুই সংস্থার প্রধানদের সঙ্গে টিকা আমদানির বিষয় কথা চলছে। দ্রুত চুক্তি চূড়ান্ত হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

[আরও পড়ুন: ভারত-চিন সীমা বিবাদ থেকে দূরে থাকুক আমেরিকা, হুঁশিয়ারি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement