BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিসংখ্যানে ভুল স্বীকার চিনের, ইউহানে করোনায় মৃতের সংখ্যা বাড়ল ৫০ শতাংশ  

Published by: Monishankar Choudhury |    Posted: April 17, 2020 2:03 pm|    Updated: April 17, 2020 2:04 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারি নিয়ে চিনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ নতুন কিছু নয়। এবার, সেই অভিযোগেই কার্যত সিলমোহর দিয়ে গণনায় ভুলের কথা স্বীকার করল বেজিং। 

[আরও পড়ুন: গোপনে পারমাণবিক অস্ত্র পরীক্ষা করেছে চিন, বিস্ফোরক অভিযোগ আমেরিকার]

কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চিনের ইউহান শহরে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছিল, সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে, করোনা সংক্রমণে ইউহানে মৃতের সংখ্যা বাড়ল আরও ১ হাজার ২৯০। ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৮৬৯। শুক্রবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে ইউহান প্রশাসন গণনায় ভুল স্বীকার করে ওই প্রদেশে মৃতের ‘সঠিক’ সংখ্যা জানিয়েছে। এদিকে, নয়া পরিসংখ্যান সামনে আসায় রোনা সংক্রমণে চিনে মৃতের সংখ্যা বেড়ে হল ৪ হাজার ৬৩২। বৃদ্ধি ঘটল ৩৯ শতাংশ। বেজিংয়ের তরফে এ দিন এক সরকারি বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে অচেনা জ্বরে আক্রান্ত হন চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরের বেশ কয়েকজন বাসিন্দা। তারপরই প্রকাশ্যে আসে করোনা ভাইরাসের কথা। বাকিটা ইতিহাস। বর্তমানে গোটা বিশ্ব কাঁপছে কোভিড-১৯-এর ত্রাসে। তবে, প্রায় ৪ হাজার মানুষের মৃত্যুর পর পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছে বেজিং। আপাতত হুবেই প্রদেশে নতুন করে করোনা আক্রান্তের সন্ধান না মেলায় বন্ধ করে দেওয়া হয়েছে ইউহানের অস্থায়ী করোনা হাসপাতালটি। বাড়ি ফিরে গিয়েছেন কোভিডের সঙ্গে লড়াইয়ে ফ্রন্টলাইনে থাকা শেষ দলের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তবে, চিনের উদ্বেগ বাড়াচ্ছে রাশিয়ার সীমান্ত সংলগ্ন সুইফেংহে শহর। সেখানে বিদেশ ফেরতদের করোনার সুপার ক্যারিয়ার বা বাহক  হয়ে ওঠার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: জমায়েতের জের! পাকিস্তানে করোনায় আক্রান্ত তবলিঘি জামাতের ৯ সদস্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement