১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পরমাণু অস্ত্র আমার মুঠোয়, ফের আমেরিকাকে চ্যালেঞ্জ কিমের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 1, 2018 4:41 am|    Updated: January 1, 2018 4:47 am

'Nuclear button always on my desk, it's reality, not threat,' says Kim Jong Un in New Year speech

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আমেরিকার মূল ভূ-খণ্ডে পারমাণবিক আঘাত হানার ক্ষমতা রাখে উত্তর কোরিয়া। তাই তাঁর দেশের বিরুদ্ধে কখনই যুদ্ধ ঘোষণা করার সাহস হবে না ডোনাল্ড ট্রাম্পের। নতুন বছরের প্রথম দিনে ফের মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়া শাসক কিম জং উন।

[বন্দুকবাজের হামলায় রক্তাক্ত কায়রোর গির্জা, মৃত অন্তত ১০]

পরমাণবিক বোমা উৎক্ষেপণ করা নিয়ে আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার বিবাদ এখন তুঙ্গে। পরমাণবিক পরীক্ষা-নিরাক্ষায় রাশ টানার জন্য এশিয়ার এই দেশটিকে বারবার সতর্ক করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, তাতে দমবার পাত্র নন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। পরমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তো চলছেই, আমেরিকার লাগাতার হুমকিও দিয়ে যাচ্ছেন তিনি। নতুন বছরের প্রথম দিনেও মার্কিন বিরোধিতায় সুর চড়ালেন উত্তর কোরিয়া একনায়ক। স্থানীয় একটি টিভি চ্যানেলে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে গিয়ে কিম জং উন বলেন, ‘আমাদের পরমাণবিক অস্ত্রের সীমার মধ্যে রয়েছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। আর পরমাণবিক অস্ত্রে বোতামটিও সবসময় আমার ডেস্কেই থাকে। হুমকি নয়, এটাই বাস্তব।’ তাঁর সংযোজন, ‘আমাদের নিরাপত্তা যদি বিঘ্নিত হয়, তাহলেই এই অস্ত্রগুলি প্রয়োগ করা হবে।’

[চাঁপাইনবাবগঞ্জে র‌্যাব-এর জালে আরও ৩ জেএমবি জঙ্গি]

প্রসঙ্গত, আন্তর্জাতিক দুনিয়ার প্রবল চাপ ও নিষেধাজ্ঞা সত্ত্বেও পরমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রশ্নে নিজেদের অবস্থানেই অনড় উত্তর কোরিয়া। গত সেপ্টেম্বরেই ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক মিসাইল পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করেছে তারা। এই ঘটনায় ফের নতুন করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের দাবি, কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা কমিয়ে দক্ষিণ কোরিয়া সুসম্পর্ক তৈরি করতে চান তিনি।  বস্তুত, ফ্রেরুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে চলা শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়া ক্রীড়াবিদরাও অংশ নিতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন কিম জং উন।

[সেলুনে চরম অসম্মান, খদ্দেরের কান কাটল নাপিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement