১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আটলান্টিকে ২২ জন নাবিক-সহ নিখোঁজ ভারতীয় তৈলবাহী জাহাজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 4, 2018 3:19 pm|    Updated: August 21, 2020 1:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ বেনিনের উপকূলে ২২ জন ভারতীয় নাবিক-সহ নিখোঁজ এক তৈলবাহী জাহাজ। গত তিন দিন ধরে জাহাজটির কোনও খোঁজ নেই বলে জানা গিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, তেলবাহী জাহাজটিকে ছিনতাই করেছে সোমালিয়ার জলদস্যুরা। এদিকে এই ঘটনার কথা জানার পর থেকে চরম উদ্বেগে দিন কাটাচ্ছেন ভারতীয় নাবিকদের পরিবারের লোকেরা। এ বিষয়ে নাইজেরিয়া-সহ আফ্রিকার অন্যান্য দেশগুলির সাহায্য চেয়েছে বিদেশমন্ত্রক।

[সাংবাদিক স্ত্রীকে গুলি করে আত্মঘাতী মন্ত্রী, পাক মুলুকে চাঞ্চল্য]

জানা গিয়েছে, নিখোঁজ জাহাজটির মালিক অ্যাংলো ইস্টার্ন শিপ ম্যানেজমেন্ট নামে মুম্বইয়ের একটি বেসরকারি সংস্থা। জাহাজে প্রায় ১৪ হাজার টন গ্যাসোলিন ছিল। ছিলেন ২২ জন ভারতীয় নাবিকও। নাবিকদের পরিবারের লোকেরা জানিয়েছেন, সংস্থার তরফে তাঁদের জানানো হয়েছে, ৩১ জানুয়ারি ওই জাহাজটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এখনও পর্যন্ত সেটির কোনও পাওয়া যায়নি। স্বাভাবিকভাবে উদ্বেগ বাড়ছে তাঁদের। নাবিকদের উদ্ধার করার জন্য কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের দ্বারস্থ হয়েছেন ওই ২২ জন ভারতীয় নাবিকের পরিবার। সূত্রের খবর, নাইজেরিয়া-সহ আফ্রিকার অন্যন্য দেশগুলির সঙ্গে যোগাযোগ করেছে বিদেশমন্ত্রক। শেষবার যখন যোগাযোগ করা গিয়েছিল, তখন জাহাজটি গিনি উপকূলে আফ্রিকার দেশ বেনিনের কাছে ছিল।

[ব্যক্তিগত সফরে সরকারি চপারে চড়ে খরচ ২০ লক্ষ টাকা, নজরে ইমরান খান]

প্রসঙ্গত, আফ্রিকার জলপথে সোমালিয়া জলদস্যরা যথেষ্ট সক্রিয়। তাই মনে করা হচ্ছে, ওই ভারতীয় তৈলবাহী জাহাজটি জলদস্যুরাই ছিনতাই করেছে। এরআগে গত মাসে এই বেনিন উপকূল থেকে একটি জাহাজ উধাও হয়ে গিয়েছিল। শোনা যায়, মোটা টাকা মুক্তিপণের বিনিময়ে মুক্তি পেয়েছিলেন জাহাজের কর্মীরা। যাঁদের বেশিরভাগই আবার ভারতীয়।

 

[পূর্ণ চন্দ্রগ্রহণের মুহূর্তে আকাশে UFO! ভিডিও ঘিরে তুমুল চাঞ্চল্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement