BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘গ্লোবাল জেহাদি’ হাফিজ সইদকে হত্যার চেষ্টা: ৪ অভিযুক্তের ফাঁসির হুকুম পাক আদালতের

Published by: Paramita Paul |    Posted: January 13, 2022 9:19 am|    Updated: January 13, 2022 3:27 pm

Pakistan court sentences 4 to death in case of blast outside Hafiz Saeed's home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একলপ্তে চারজনকে ফাঁসির সাজা দিল পাকিস্তান (Pakistan) । অপরাধ তাদের ‘গুরুতর’! মুম্বই হামলার মাস্টারমাইন্ড ‘গ্লোবাল জেহাদি’ হাফিজ সইদকে (Hafiz Saeed)  খুনের চেষ্টা করেছিল তারা। তার বাড়ির বাইরে বিস্ফোরণ ঘটিয়েছেন। এই ষড়যন্ত্রে যুক্ত থাকার অপরাধে আরেক মহিলাকে ৫ বছরের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে পাকিস্তান সন্ত্রাসদমন আদালত।

পাঁচজনকেই গ্রেপ্তার করা হয়েছিল আগেই। কোটা লোকপত জেলে ছিল তারা। চার হাই প্রোফাইল দুষ্কৃতী যাতে কোনও মতেই পালাতে না পারে তাই কড়া নিরাপত্তায় জেলের চারিদিকে ঘিরে ফেলা হয়। বুধবারও ভিডিও মারফত জেল থেকে শুনানি চলছিল। সেই শুনানি শেষে বিচারপতি আরশাদ হুসেন ভুট্টো রায়দান করেন। জানান, পাকিস্তানে নিষিদ্ধ সংগঠন তেহেরিক-ই-তালিবানের সদস্য ইদ গুল এবং তার তিন সঙ্গী পিটার পল ডেভিড, সাজ্জাদ শাহ এবং জিয়াউল্লাহকে ফাঁসির সাজা দেওয়া হল। এই ষড়যন্ত্রের অংশীদার হওয়ায় আয়েশা বিবিকে ৫ বছরের কারাদণ্ডের সাজা দিল আদালত।

[আরও পড়ুন: কলকাতায় ফের শুটআউট, দিনেদুপুরে আমহার্স্ট স্ট্রিটে চলল গুলি, জখম ১]

উল্লেখ্য, ২০২০ সালের ২৩ জুন লাহোরে হাফিজের বাড়ির সামনে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল তিনজনের। আহত হন জলা ২০ পথচারী। পাক সেনার দাবি, ‘গ্লোবাল জেহাদি’ হাফিজ সইদকে (Hafiz Saeed) হত্যা করতেই বোমা হামলা করা হয়েছিল! বিস্ফোরণের সময় নিজের বাড়িতেই ছিল ওই জঙ্গিনেতা। পরে তাকে সেখান থেকে সরিয়ে নিয়ে যায় পাকিস্তানের সেনাবাহিনী। এই ঘটনার পরই হামলাকারীদের সন্ধানে দেশজুড়ে শুরু হয়েছিল ধরপাকড়।

এর আগেও হাফিজের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। রাষ্ট্রসংঘের ঘোষিত আন্তর্জাতিক জঙ্গি হাফিজ সইদের মাথার দাম ১০ মিলিয়ন ডলার ধার্য করেছে আমেরিকা। সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অপরাধে ৩৫ বছরের জেল হয়েছে নিষিদ্ধ সংগঠন ‘জামাদ-উদ-দাওয়া’ প্রধানের। নিজেদের সন্ত্রাসবিরোধী প্রমাণ করতে পাকিস্তান বারবার দাবি করেছে, হাফিজ জেলবন্দী। কিন্তু তাদের দাবি যে ডাহা মিথ্যে তা বারবার প্রমাণ হয়ে গিয়েছে। এবারও এক গ্লোবাল জেহাদিকে হত্যার চেষ্টার ‘অপরাধে’ চার জনকে ফাঁসির হুকুম দেওয়া হল। যা দেখে বিশ্ববাসীর একযোগে কটাক্ষ, কী উচ্চবিচার!

[আরও পড়ুন: কলকাতায় ফের শুটআউট, দিনেদুপুরে আমহার্স্ট স্ট্রিটে চলল গুলি, জখম ১]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে