BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চিনে ভরসা নেই পাকিস্তানের! রাশিয়ার করোনা টিকাকে ছাড়পত্র দিতে চলেছে ইসলামাবাদ

Published by: Monishankar Choudhury |    Posted: January 25, 2021 1:43 pm|    Updated: January 25, 2021 1:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) মোকাবিলায় ভারত-সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে শুরু হয়েছে টিকাকরণ। কিন্তু এখনও ভ্যাকসিন তৈরি করা দূরের কথা, তা কিনেও উঠতে পারেনি পাকিস্তান (Pakistan)। এহেন পরিস্থিতিতে চাপের মুখে দেশের মানুষের জন্য রাশিয়ার ‘Sputnik V’ টিকাকে ছাড়পত্র দেওয়ার কথা ভাবছে ইমরান খানের প্রশাসন।

[আরও পড়ুন: প্রচণ্ডর কারসাজি! দল থেকে বহিষ্কৃত নেপালের ‘কেয়ার টেকার’ প্রধানমন্ত্রী ওলি]

ড্রাগ রেগুলেটরি অথরিটি অফ পাকিস্তানের মুখপাত্র আখতার আব্বাস খান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আপাতত টিকা প্রস্তুতকারী সংস্থার তরফে যে আবেদনপত্রগুলি পাওয়া গিয়েছে, তাতে Sputnik V-কেই এগিয়ে রাখা হচ্ছে। তবে ছাড়পত্র দেওয়ার আগে প্রশাসনিক স্তরের কিছু কাজ রয়েছে। সেগুলো এখনও বাকি। সেই কাজগুলি মিটলেই চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হবে। এদিকে, পাকিস্তানের বিশেষ ‘বন্ধু’ চিনের ‘করোনাভ্যাক’ প্রতিষেধকটি নিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার মধ্যেই বিবাদ রয়েছে বলে জানা গিয়েছে। কারণ, টিকাটি কতটা নিরাপদ, তা নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন উঠেছে। চিনও টিকাটির ট্রায়াল সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করেনি। তাই আপাতত ‘বন্ধু’ বেজিংয়ের উপর তেমন ভরসা রাখতে পারছে না ইসলামাবাদ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, এখনও পাক সরকার টিকা কেনার জন্য কোনও বরাত দেয়নি। কয়েকদিন আগেই এই কথা স্বীকার করেছেন ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ড. ফয়জল খান। এই প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন, ফ্রন্টলাইন করোনা যোদ্ধাদের জন্য দ্রুত ভ্যাকসিন আনার চেষ্টা করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত টিকা কেনার জন্য কাউকে বরাত দেওয়া হয়নি। পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রে খবর, চিনা সরকারি সংস্থা সিনোফার্মের থেকে করোনা টিকা কেনার বিষয়ে আলোচনা চলছে। করাচিতে টিকাটির প্রথম দফার ট্রায়াল শেষ হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইমরান প্রশাসন। প্রসঙ্গত, এপর্যন্ত পাকিস্তানে প্রায় ৫ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ৮৬৩ জনের। জানা গিয়েছে কোভ্যাক্স প্রকল্পের আওতায় অ্যাস্ট্রাজেনেকার টিকা কেনার পরিকল্পনা করছে ইসলামাবাদ।

[আরও পড়ুন: প্রেসিডেন্ট পদে থাকাকালীন ৪ বছরে রেকর্ড মিথ্যা বলেছেন ট্রাম্প! সংখ্যা কত জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement