BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের বিমান দুর্ঘটনার নেপথ্যে করোনা, মহামারীর আলোচনায় মজেছিলেন দুই পাইলট

Published by: Paramita Paul |    Posted: June 24, 2020 4:42 pm|    Updated: June 24, 2020 4:42 pm

Pakistan plane crash:Pilots were discussing COVID: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) নিয়ে যত মাথাব্যথা। চায়ের ঠেক থেকে অনলাইন ক্লাস, সর্বত্রই এখন একটাই আলোচনা-করোনা। বিমান চালানোর সময়ও দুই পাইলট নাকি কোভিড-১৯ (Covid-19) নিয়ে আলোচনা করছিলেন। সিগনাল বুঝতে পারেননি। আর তাই পাকিস্তানে ওই ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। মৃত্যু হয় ১০৭ বিমান যাত্রীর। বুধবার পাকিস্তানের (Pakistan) সংসদে এমনটাই জানালেন সে দেশের অসামরিক বিমানমন্ত্রী গুলাম সারওয়ার খান (Ghulam Sarwar Khan)।

করাচি (karachi) বিমানবন্দরের কাছে জিন্না গার্ডেন এলাকার মডেল কলোনিতে ২২ মে দুপুরে ভেঙে পড়ে পাকিস্তান এয়ারলাইন্সের একটি বিমান। এর ফলে ১০৭ জনের মৃত্যু হওয়ার পাশাপাশি চারটি বাড়িও পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এরপরই এই দুর্ঘটনার জন্য শোকপ্রকাশ করে টুইট করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কীভাবে ঘটল সেই দুর্ঘটনা, তা নিয়ে তদন্ত শুরু হয়।

প্রথমে মনে করা হয়েছিল. বিমানের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছিল। যান্ত্রিক সমস্যার জেরেই দুর্ঘটনা ঘটে। কিন্তু সেই অভিযোগ এদিন সংসদে দাঁড়িয়ে উড়িয়ে দিয়েছেন  পাকিস্তানের বিমানমন্ত্রী। তাঁর কথায়, “বিমানে কোনও যান্ত্রিক সমস্যা (technical error) ছিল না।” বরং Human error বা মানুষের ভুলেই ওই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

[আরও পড়ুন : হাসতে হাসতে করোনা জয় করুন, মুশকিল আসান করবেন ‘Mr. Bean’]

মন্ত্রীর কথায়, “পাইলট এবং কো-পাইলট ও এয়ার কন্ট্রোলার কেউই নিয়ম মানেনি। বিমান চালানোর সময় দুই চালক নিজেদের মধ্যে কথা বলছিলেন। আর পুরো কথোপকথনটাই ছিল করোনা ভাইরাস সংক্রান্ত।” মন্ত্রীর এই দাবিতে ব্যপক চাঞ্চল্য ছড়িয়েছে। প্রসঙ্গত, দুর্ঘটনার পরই ভয়েস রেকর্ডার, ব্ল্যাক বক্স নিয়ে তদন্ত শুরু হয়। সেই তদন্তকারী দলে ছিলেন উড়ান ইন্ডাস্ট্রি ও ফরাসি সরকারের একাধিক প্রতিনিধি।  সেই তদন্ত থেকেই এহেন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

[আরও পড়ুন : হাসতে হাসতে করোনা জয় করুন, মুশকিল আসান করবেন ‘Mr. Bean’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে