BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘মা আমাকে দেখে খুশি’, কুলভূষণের ভুয়ো ভিডিওয় মুখরক্ষার চেষ্টা পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 8:22 am|    Updated: January 4, 2018 8:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভুয়ো ভিডিওয় মুখরক্ষার চেষ্টা পাকিস্তানের। পরিবারের সদস্যদের সঙ্গে প্রাক্তন নৌসেনা কমান্ডারের সাক্ষাতের দশদিন পর সামনে এল এই ভিডিও। সেখানে কুলভূষণ পাকিস্তানকে ধন্যবাদই জানাচ্ছেন। তাঁর মা ও স্ত্রী যে তাঁকে দেখে খুশিই হয়েছেন তাও জানাতে ভোলেননি। স্পষ্টতই এ ভিডিওর সত্যতা নিয়ে প্রশ্ন উঠছে।

[ মুম্বই বনধ: বিক্ষোভ ও হিংসার জেরে আটক ৩০০ ]

গত ২৫ ডিসেম্বর পাক মুলুকে মা ও স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হয় কুলভূষণের। মানবিকতার খাতিরে সে সাক্ষাৎ বলেই প্রতিপন্ন করার চেষ্টা করেছিল পাকিস্তান। কিন্তু সাক্ষাতের রকমসকমে বেজায় অসন্তুষ্ট ছিল। দেশে ফিরে এ ব্যাপারে ক্ষোভ উগরে দেন কুলভূষণের মা ও স্ত্রী। কুলভূষণের সঙ্গে তাঁদের সরাসরি কথা বলতে তো দেওয়াই হয়নি। পুরু কাচের বেড়ার এপারে ওপারে দাঁড় করিয়ে রাখা হয়। কথা হয় স্পিকারে। তাও মারাঠিতে কোনও কথা বলার অনুমতি দেওয়া হয়নি। পাক মুলুকে রীতিমতো হেনস্তার মুখে পড়তে হয় তাঁদের। পোশাক পালটে নগ্ন তল্লাশি নেওয়া হয়। মঙ্গলসূত্র থেকে কপালের টিপ, চুড়ি সবই খুলে নেওয়া হয়। এমনকী কুলভূষণের স্ত্রীর জুতোটিও খুলে নেওয়া হয়। অনেক চেয়েও পরে আর তা ফেরত পাওয়া যায়নি। পাক সংবাদমাধ্যমও তাঁদের যারপরনাই হেনস্তা করে। এই পরিস্থিতিতে ভারতের তরফে পুরো ঘটনার কড়া নিন্দা করা হয়। সাক্ষাতের পরই কুলভূষণের একটি ভুয়ো ভিডিও প্রকাশ করে সাফাই দেওয়ার চেষ্টা করেছিল পাকিস্তান। দশদিন পরেও মুখরক্ষার চেষ্টা চালাল তারা।

[ ৫০০ টাকায় মিলছে ১০০ কোটি আধার কার্ডের তথ্য, ফাঁস অসাধু চক্রের কারসাজি ]

এদিনের প্রকাশিত ভিডিওয় দেখা যাচ্ছে, কুলভূষণ বলছেন, পাকিস্তান তাঁর কোনও ক্ষতি করেনি। বরং স্ত্রী ও মায়ের সঙ্গে সাক্ষাতের বন্দোবস্ত করে দিয়েছে। তাঁর স্ত্রী ও মা তাঁকে দেখে খুশি। তাঁর শরীর ও মানসিক অবস্থা নিয়ে সন্তুষ্ট। অর্থাৎ পাক মুলুকে কুলভূষণ যে বহাল তবিয়তে আছেন এ ভিডিও যেন তারই প্রমাণ। অথচ তিনি একজন মৃত্যুদণ্ড প্রাপ্ত বন্দি। চরবৃত্তির অভিযোগে পাকিস্তান তাকে গ্রেপ্তার করেছে। ফলে এত নিশ্চিন্তে তিনি যে থাকতে পারেন, তা দাগিয়ে না বলে দিলেও বোঝা যায়। বস্তুত তাঁদের সাক্ষাতের যে ছবি পাক মিডিয়া প্রকাশ করেছিল, সেখানে কুলভূষণকে চাপে থাকতেই দেখা গিয়েছিল। এমনকী তাঁর শরীরে অত্যাচারের চিহ্নও স্পষ্ট ছিল। রাজনৈতিক মহলের ধারণা, ভারতের ক্রমাগত চাপের মুখে মুখরক্ষা করতে গিয়েই কুলভূষণকে দিয়ে জোর করে এই ধরনের ভিডিও করে প্রকাশ করছে পাক মুলুক। প্রসঙ্গত, সম্প্রতি বিদেশ সফরে রয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কুলভূষণ ইস্যুতে অন্যান্য দেশগুলির সঙ্গে তাঁর আলোচনায় উঠে আসতে পারে। তাই আগেভাগেই মুখরক্ষার চেষ্টা করে আন্তর্জাতিক মঞ্চে নিজেদের ভাবমূর্তি স্বচ্ছ রাখার উদ্যোগ কুলভূষণের।

ধর্মগুরুর আশ্রমে রমরমিয়ে মধুচক্র, আজই গ্রেপ্তারি পরোয়ানা জারির সম্ভাবনা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement