BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাশ্মীর ইস্যুতে মার্কিন দাবড়ানি, ফের পরমাণু যুদ্ধের হুঙ্কার পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2017 5:59 am|    Updated: December 20, 2017 10:58 am

Pakistan threatens nuclear war, lashes India-US

দক্ষিণ এশিয়ায় নতুন সমীকরণ।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর ইস্যুতে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ‘বন্ধু’ আমেরিকার দাবড়ানি খেয়ে এবার ভারতের উপরই চোটপাট করল সে দেশ। কূটনীতির ময়দানে গোহারা হেরে ফের পরমাণু যুদ্ধের হুঙ্কার দিল সন্ত্রাসের চারণভূমি।

‘পরমাণু যুদ্ধের দিকে এগিয়ে চলেছে দক্ষিণ এশিয়া।’ ভারতকে প্রচ্ছন্ন হুমকি দিয়ে এমনটাই বয়ান দিলেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়া। তাঁর বক্তব্য, “দক্ষিণ এশিয়ায় পরিস্থিতি খুব জটিল। মুহূর্তে নষ্ট হয়ে যেতে পারে ভারসাম্য। প্রবল হয়ে উঠছে পরমাণু যুদ্ধের সম্ভাবনা।” জাতীয় সুরক্ষা নিয়ে একটি অনুষ্ঠানে ভারতের বিরুদ্ধে বিষ উগরে দেন পাক নিরাপত্তা উপদেষ্টা। তাঁর অভিযোগ, পাকিস্তানকে নিশানায় রেখে পারমাণবিক অস্ত্র মজুত করছে ভারত। ফলে ক্রমশই বাড়ছে পরমাণু যুদ্ধের সম্ভাবনা।

[রাতের শহরে দুষ্কৃতী তাণ্ডব, এন্টালির কনভেন্ট রোডে গুলিবিদ্ধ যুবক]

সম্প্রতি কাশ্মীর নিয়ে ভারতের পক্ষেই সওয়াল করেছে আমেরিকা। ফলে প্রবল ক্ষুব্ধ পাকিস্তান। যার জেরেই জানজুয়ার এই বয়ান বলে মনে করছেন কূটনীতিবিদদের একাংশ। তবে শুধু ভারত নয়, আমেরিকাকেও একহাত নিয়েছেন পাক নিরাপত্তা উপদেষ্টা। পাকিস্তানে সন্ত্রাসবাদী হামলার জন্য আমেরিকাকেই দায়ী করেছেন তিনি। তাঁর দাবি, ওয়াশিংটনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণের ফলেই সন্ত্রাসবাদীদের রোষের মুখে পড়েছে ইসলামাবাদ। আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে নিজেদের ব্যর্থতা ঢাকতেই পাকিস্তানের উপর দোষ চাপাচ্ছে আমেরিকা। ওয়াকিবহাল মহলের মতে ওয়াশিংটন ও নয়াদিল্লি কাছাকাছি আসায় বেজিংয়ের দিকেই ঝুকছে ইসলামাবাদ।

নজিরবিহীনভাবে, চিন-পাকিস্তান ইকোনমিক করিডরের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে ভারত ও আমেরিকা বলেও বয়ান দেন পাক নিরাপত্তা উপদেষ্টা। উল্লেখ্য, অবিলম্বে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সবরকম সাহায্য বন্ধ করে দেওয়া হবে। সদ্য পাকিস্তানকে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সাফ জানিয়েছেন, হাক্কানি নেটওয়ার্ক ডানা মেলছে পাকিস্তান-আফগানিস্তান সীমানায়। তালিবানরা নতুন করে শক্তি দেখাচ্ছে। পাকিস্তানে সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত হলেও নওয়াজ শরিফ প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি। চোখ বন্ধ করে আছেন নয়া পাক প্রধানমন্ত্রী আব্বাসি। জমানা বদলের পরও পাকিস্তানে জঙ্গিদের দৌরাত্ম্য আর সহ্য করতে রাজি নয় আমেরিকা। তাই ওয়াশিংটনকে একপ্রকার হুঁশিয়ারি দিয়েই কড়া বার্তা দিল ইসলামাবাদ।

[পরীক্ষাতেই ডাহা ফেল, উদ্বোধনের আগে দুর্ঘটনার কবলে দিল্লির চালকবিহীন মেট্রো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে